মেদ ঝরিয়ে ওজন কমায় লবঙ্গ চা

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৬:২৭

সকালবেলা খবরের কাগজ পড়তে পড়তে এক চাপ চা না হলে যেন চলেই না। আবার গল্প-গুজব আড্ডা জমাতেও চায়ের কোনো তুলনা নেই। বাড়তি স্বাদ পেতে এই চায়ের সঙ্গে দুধ-চিনি যোগ করে পান করতেই পছন্দ করেন বেশিরভাগ মানুষ। কিন্তু স্বাদযুক্ত দুধ চায়ের চেয়ে অপেক্ষাকৃত কম স্বাদের লবঙ্গ চা বেশি স্বাস্থ্যকর- এই কথাটা হয়তো অনেকেরই অজানা।

এমনিতেই লবঙ্গ দেহের ওজন কমাতে সাহায্য করে। এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়া অন্যান্য রোগ থেকে মুক্তি দিতে সহায়তা করে। লবঙ্গে ভিটামিন ‘ই’, ভিটামিন ‘সি’, ফোলেট, রাইবোফ্লাভিন, ভিটামিন ‘এ’, থায়ামিন এবং ভিটামিন ‘ডি’-এর মতো প্রয়োজনীয় ভিটামিন থাকে। চায়ের সঙ্গে লবঙ্গ মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়।

লবঙ্গ চা তৈরি করার নিয়ম

একটি পাত্রে পানি ও পরিমানমতো লিকার নিয়ে ফোটাতে থাকুন। তাতে ৪-৫টি লবঙ্গ, আদা ও দারুচিনি দিন। এরপর ১৫-২০ মিনিটের মতো ফোটান। পানি ভালো মতো ফুটে গেলে এক কাপ চায়ের মধ্যে এক চা চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস যোগ করে পান করুন। এটি আপনাকে ওজন কমাতে সহায়তা করবে।

এছাড়া এই মশলাদার চা আপনার হজমে সাহায্য করতে পারে। চায়ে ব্যবহৃত লবঙ্গ এবং মশলায় ব্যবহৃত যৌগগুলো আপনার হজম প্রক্রিয়াটিকে উন্নত করতে পারে, যা আপনাকে ওজন কমাতে সহায়তা করবে। মশলা আপনার বিপাকের হারকে উন্নত করতেও পরিচিত, যা ফ্যাট বার্ন করতে সহায়তা করে।

ত্বকের সংক্রমণ থেকে মুক্তি দেয় লবঙ্গ চা

লবঙ্গ চায়ে এন্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা শরীর থেকে টক্সিন সরিয়ে দেয়। যদি এটি কোনো ক্ষতে প্রয়োগ করা হয়, তবে তা দ্রুত নিরাময় করে। এটি ছত্রাকের সংক্রমণ, দাদ, কুঁচকি থেকেও মুক্তি দেয়।

মাড়ি ও দাঁতের ব্যথা উপশম করতে সাহায্য করে

লবঙ্গে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগ রয়েছে বলে জানা যায়, যা দাঁত ব্যথা এবং জিঞ্জিভাইটিস থেকে মুক্তি দিতে সহায়তা করে। ভেষজ চা আপনার মুখ থেকে ব্যাকটিরিয়া অপসারণ করতে সাহায্য করে এবং দাঁতের সমস্যা থেকে দ্রুত মুক্তি দেয়।

ঢাকাটাইমস/১২এপ্রিল/এএইচ

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :