সমিতির টাকা ‘আত্মসাত’, সর্দানির বিরুদ্ধে যৌনকর্মীদের মানববন্ধন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৬:৫৬

ফরিদপুরে ‘জয়নারী কল্যাণ সংঘ’ নামে একটি সমিতির মাধ্যমে শহরের রথখোলা যৌনপল্লীর কয়েক শত যৌন কর্মীর উপার্জিত লাখ লাখ টাকা আত্মসাত করাসহ ওই সমিতির সভানেত্রীর নানা অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে মানববন্ধন করেছেন যৌনকর্মীরা। সোমবার দুপুরে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে অনুষ্ঠিত ওই মানববন্ধনে কয়েকশ’ যৌনকর্মী ছাড়াও হাজি শরিয়তুল্লাহ বাজারের ব্যবসায়ী ও সাধারণ এলাকাবাসী অংশ নেন।

এসময় লিখিত অভিযোগে তারা বলেন, জয়নারী কল্যাণ সংঘের সভানেত্রী আলেয়া বেগম যৌনকর্মীদের থেকে চাঁদা আদায়, তুচ্ছ ঘটনায় নিজস্ব সন্ত্রাসী বাহিনী দিয়ে শারীরিক ও মানসিক নির্যাতন করে আসছে। বাইরে থেকে অপ্রাপ্ত বয়স্কদের এনে দেহ ব্যবসা করাচ্ছেন। তিনি মানব পাচারের সাথেও জড়িত।

হাজার বাজার ব্যবসায়ী নেতা ইলিয়াস শেখ বলেন, আলেয়া বেগম হিজড়াদেরও পতিতা পল্লীতে এনে ব্যবসা করাচ্ছেন। কিন্তু এটিতো হিজড়াদের পল্লী না। তারা খদ্দের ধরতে বাজারের প্রবেশ পথে দাঁড়িয়ে থাকে। আমরা ব্যবসায়ী সমাজ এবং স্থানীয়রা ছেলেমেয়ে নিয়ে ওই এলাকায় বসবাস করতে পারি না।

যৌনপল্লীর ববি, পারুলসহ আরো কয়েকজন বলেন, আমাদের বিপদে আপদের সহায় হিসেবে ১৬ বছর আগে থেকে আমরা ১০ টাকা করে আলেয়া বেগমের সমিতিতে জমা করে আসছি। কিন্তু আমাদের কোন বিপদে এই সমিতি হতে সাহায্য করা হয় না। আমরা এই টাকা ফেরত চাই।

মানববন্ধনে অভিযোগ করা হয়, আলেয়া বেগমের এসব অপকর্মের অভিযোগ করলে মিথ্যা অভিযোগে পুলিশে ধরিয়ে দেয়া ছাড়াও সন্ত্রাসী দিয়ে নির্যাতন ও নানাভাবে হয়রানি করা হয়। শেষে তারা ফরিদপুরের পুলিশ সুপারের নিকট স্মারকলিপি পেশ করেন।

এ ব্যাপারে আলেয়া বেগমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, পাঁচ বছর বন্ধ থাকার পর আমরা আবার সংগঠন চালু করছি। আমাদের কাছে যৌনকর্মীদের কোন টাকা জমা নেই। মহিলা অধিদপ্তর দিয়ে আমাদের সংগঠনের অডিট হয়। রিজিয়া ও ববি নামে দুই বোন তাদের পারিবারিক বিরোধের কারণে এখন আমাদের সংগঠনের নামে এসব বলছে। হিজড়াদের ব্যাপারে তিনি বলেন, রিজিয়ার ছেলে গোপাল ওরফে নিশির বাড়িতে কয়েকজন হিজড়া থাকে। তবে তারা কাউকে উৎপাত করে না। এছাড়া অন্যান্য অভিযোগও সঠিক নয়।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :