সশরীরে আইনজীবীর সঙ্গে দেখা করতে চান সু চি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২১, ১৯:০৫ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২১, ১৮:৪৩

মিয়ানমারে সামরিক অভূত্থানের পর গ্রেপ্তার হওয়া বেসামরিক নেতা অং সান সু চি সশরীরে আইনজীবীদের সঙ্গে দেখা করতে চেয়েছেন। সোমবার ভিডিও লিংকের মাধ্যমে আদালতের শুনানিতে হাজির হয়ে এই দাবি জানান তিনি ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত ১ ফেব্রুয়ারি আটক হওয়ার পর অং সান সু চিকে নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে ভিডিও লিংকের মাধ্যমে আইনজীবীর সঙ্গে সাক্ষাতের সুযোগ দেয়া হয়। তার আটকের পর মিয়ানমারে যে বিক্ষোভ এবং হতাহতের ঘটনা ঘটেছে সেটা তিনি জানেন কি না তা অজানা রয়েছে।

এদিকে, এএফপির খবরে বলা হয়েছে, সু চির বিরুদ্ধে সোমবার নতুন করে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে। তার আইনজীবী মিন মিন সোয়ে এ তথ্য জানিয়েছেণ। মিন মিন সোয়ে বলেন, সব মিলিয়ে তার বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে পাঁচটি রাজধানী নেপিদোতে ও একটি ইয়াঙ্গুনে। সর্বশেষ অভিযোগ আনা হয়েছে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইনে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থান করে দেশটির সেনাবাহিনী। অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে তারা। সেনা কর্তৃপক্ষ দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে। একই সঙ্গে সু চিসহ এনএলডির শীর্ষ নেতাদের অন্তরীণ করা হয়েছে। আইনপ্রণেতাদের করা হয়েছে গৃহবন্দী।

এরপর থেকেই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল রয়েছে মিয়ানমারের রাজপথ। জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দাবি, সেনাশাসন প্রত্যাহার করতে হবে ও অং সান সু চিকে মুক্তি দিতে হবে। বিক্ষোভ দমাতে চরম শক্তি প্রয়োগ করেছে জান্তা। দুই মাসের বেশি সময় ধরে চলা বিক্ষোভে জান্তা সেনা-পুলিশের গুলিতে ৪৬ শিশুসহ ৭০৬ জন নিরস্ত্র বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে অধিকার সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :