মাসে ৫ কেজি ওজন কমায় লাউয়ের জুস

প্রকাশ | ১৩ এপ্রিল ২০২১, ০৯:১০ | আপডেট: ১৩ এপ্রিল ২০২১, ০৯:১৩

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন কমানোর কথা মাথা আসলেই আমরা প্রথমে ডায়েট এবং এক্সারসাইজের কথাই ভাবি। কিন্তু প্রতিদিনের স্ট্রেস ও কাজের চাপের কারণে প্রায়ই রুটিন এক্সারসাইজে ভাটা পড়ে। আর প্রতিদিনকার ডায়েট? সে তো কিছু দিনের মধ্যেই ভ্যানিশ। নিয়ম ভেঙে আবার আমরা ঝুঁকে পড়ি পিৎজা, পাস্তা, মিষ্টি, চিপসসহ সব ধরনের প্রক্রিয়াজাত খাবারে দিকে। ফল যা হওয়ার তাই হয়।

তাই খাই খাই মনকে বশে এনে কীভাবে কমাবেন ওজন? ডায়েটে স্বাস্থ্যকর খাবারও থাকবে, আবার বাঙালির রসনাও পরিতৃপ্ত হবে, সেই সঙ্গে কমবে ওজন- এই তিনটির কম্বিনেশন যদি কাজ করে যায় তাহলে তো কেল্লাফতে! চলুন তবে দেখে আসি অতিরিক্ত পরিশ্রম ছাড়াই বাড়িতে বসে কীভাবে ঝরাবেন মেদ?

মুগ ডাল দিয়ে লাউয়ের ডালনা হোক, কীবা লাউ চিংড়ি, বাঙালির হেঁশেলে লাউয়ের বড় কদর। বাদ যায় না লাউয়ের পাতা, ডগাও। তবে শুধু খেতেই ভালো নয়, স্বাস্থ্যের জন্য জন্যও লাউ খুব উপকারী। কাজেই সুস্থ থাকতে নিয়মিত লাউ খাওয়ার অভ্যেস করুন। লাউয়ে খুব কম পরিমাণে ক্যালরি ও প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। সকালে খালিপেটে কাঁচা লাউয়ের রস খেলে ৩০ দিনে ৫ কেজি পর্যন্ত ওজন কমতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

ডায়াবিটিস রোগীদের জন্যও লাউয়ের রস উপকারী। বিশেষ করে, যাদের সুগার রয়েছে, তাদের ঘনঘন গলা শুকিয়ে আসে। সেক্ষেত্রে নিয়মিত লাউয়ের রস পান করলে ভালো ফল পাবেন। লাউয়ে রয়েছে দ্রবণীয়, অদ্রবণীয় ফাইবার ও পানি। দ্রবণীয় ফাইবার খাবার সহজে হজম করতে সাহায্য করে এবং হজম সংক্রান্ত সমস্যা যেমন- কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও অ্যাসিডিটির মোকাবিলা করে। যাদের পাইলসের সমস্যা আছে তাদের জন্য লাউ আদর্শ।

হাই ব্লাড প্রেশার বা অন্য কোনো অসুস্থতার কারণে আমাদের শরীর থেকে যে পানি বের হয়ে যায়, নিয়মিত লাউ খেলে সেই পানির ঘাটতি পূরণ হয়। ইউরিন ইনফেকশনে খুব উপকারী, শরীরও ঠান্ডা রাখে। হিটস্ট্রোক প্রতিরোধে লাউয়ের বিকল্প খুব কম আছে।

যেভাবে বানাবেন লাউয়ের জুস

লাউয়ের খোসা ছাড়িয়ে ভেতর থেকে বীজগুলো বের করে নিন। এবার মিক্সারে ছোট ছোট টুকরো করা লাউয়ের সঙ্গে অল্প আমলা, আদা, মিন্ট পাতা, লবণ ও জিরে গুঁড়া মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার ওই মিশ্রণে লেবুর রস মিশিয়ে নিয়মিত খেলে মেদ ঝরতে বাধ্য।

লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা শুধু হজম শক্তি বাড়ায় না, পেটের যাবতীয় রোগ নির্মূল করতেও সাহায্য করে। গরমের সময় নিয়মিত ডায়েটে লাউ রাখলে ডিহাইড্রেশনের হাত থেকে রেহাই মেলে। ভিটামিন এ সি, কে’র পাশাপাশি লাউতে থাকে প্রচুর পরিমাণে সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম যা শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, কোলেস্টেরল দূর করে।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/এএইচ