ইকুয়েডরের প্রেসিডেন্ট সাবেক ব্যাংক কর্মকর্তা লাসো

প্রকাশ | ১৩ এপ্রিল ২০২১, ১১:০৭

আন্তর্জাতিক ডেস্ক

বামপন্থি অর্থনীতিবিদ আন্দ্রেস আরাউজকে হারিয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাবেক ব্যাংক কর্মকর্তা রক্ষণশীল দলের গুইলারমো লাসো।

৯৬ শতাংশ ভোট গণনা হয়েছে, যার মধ্যে লাসো পেয়েছেন ৫২.৫ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী আরাউজ পেয়েছেন ৪৭.৪ শতাংশ ভোট। তিনি পরাজয় স্বীকার করে নিয়েছেন।

লাসো তার বিজয় ভাষণে সমর্থকদের উদ্দেশে বলেছেন, 'আজকের দিনে ইকুয়েডরের মানুষ তাদের ভবিষ্যত নির্ধারণ করেছেন। তারা পরিবর্তনের জন্য ভোট দিয়েছেন, সুন্দর আগামীর জন্য ভোট দিয়েছেন।'

অন্যদিকে, আরাউজ ভোটের ফলাফল ঘোষণার পর জানিয়েছেন, 'আমি লাসোকে অভিনন্দন জানাই এবং আমি তাকে আমাদের গণতন্ত্রের প্রতি বিশ্বাসের পথ দেখাবো।'

ফেব্রুয়ারিতে প্রথম দফা নির্বাচনে অবশ্য জয়ী হয়েছিলেন আরাউজ। কিন্তু সেই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাননি। রবিবার সকাল পর্যন্ত ফলাফলে ১.৬ ভাগ ভোটে এগিয়ে থাকার পর নিজেকে নির্বাচিত ঘোষণাও করেছিলেন বামপন্থি দলের নেতা।

লাসো ট্যাক্স বা কর কমানোর পক্ষে, তিনি মনে করেন এর ফলে অর্থনীতি চাঙা হবে। তিনি এর আগেও দুইবার প্রেসিডেন্ট পদে নির্বাচন করেছিলেন। অন্যদিকে, আরাউজ ধনীদের কর বাড়ানোর পক্ষে ছিলেন। 

বর্তমান প্রেসিডেন্ট লেনিন মোরেনোর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন লাসো। টুইটে লাসোকে অভিনন্দন জানিয়ে তার সাফল্য কামনা করেছেন মোরেনো। করোনা মহামারীর কারণে ইকুয়েডর স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে ভয়াবহ বিপর্যয়ের মুখে রয়েছে।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/একে