নিষেধাজ্ঞার প্রতিবাদে ধরনায় মমতা

প্রকাশ | ১৩ এপ্রিল ২০২১, ১৩:৩৬ | আপডেট: ১৩ এপ্রিল ২০২১, ১৪:৩৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রচারে নিষেধাজ্ঞা দেয়ায় নির্বাচন কমিশনের সিদ্ধান্তের প্রতিবাদে ধরনায় বসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেনাবাহিনীর কাছে অনুমতি চেয়ে না পেয়ে গাঁন্ধী মূর্তির পাদদেশে পৌঁছে ধরনা শুরু করেন তিনি।

সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, মঙ্গলবার সকালে সেনাবাহিনীর কাছে অনুমতি চেয়ে ইমেইল করা হয়। কিন্তু সেনাবাহিনীর তরফে এখনও পর্যন্ত ওই জায়গায় ধরনার অনুমতি দেওয়া হয়নি। সেনা মুখপাত্র জানিয়েছেন, এত দ্রুত অনুমতি দেয়ার প্রক্রিয়া সম্পন্ন করা কঠিন।

এর আগে সোমবার তৃণমূলনেত্রীর প্রচারে ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করে কমিশন। তার বিরুদ্ধে ‘প্ররোচনামূলক’ বক্তব্যের অভিযোগ উঠেছে। তারই প্রেক্ষিতে তাকে নোটিশ দিয়ে জবাব চেয়ে পাঠায় কমিশন। তার জবাবও দেওয়া হয় কমিশনকে। 

কমিশন সূত্রে জানানো হয়েছে, মমতাকে পাঠানো নোটিশের জবাবে তারা সন্তুষ্ট নয়। এরপরই সোমবার তৃণমূলনেত্রীর প্রচারে কমিশনের নিষেধাজ্ঞা নেমে আসে।

কমিশন নির্দেশিকা জারি করে জানিয়ে দেয়, সোমবার রাত ৮টা থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত মুখ্যমন্ত্রী কোনো প্রচার কর্মসূচি চালাতে পারবেন না। এরপরই সোমবার রাতেই টুইট করে কমিশনের এই সিদ্ধান্তকে অগতান্ত্রিক, অসাংবিধানিক বলে উষ্মা প্রকাশ করেন মমতা। সেই সঙ্গে জানিয়ে দেন, এর প্রতিবাদে দুপুর ১২টা নাগাদ গাঁধী মূর্তির নিচে ধরনায় বসবেন।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/একে