শিল্পীর মূল্যায়ন করুন তার গুণে

তরিক মৃধা
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ১৪:২৬

শিক্ষার উদ্দেশ্য, গবেষণা, পিএইচডি ডিগ্রী বা ডক্টরেট অথবা সম্মানসূচক ডক্টরেট প্রাপ্তি কি কি কারণে হয় আমরা এখনো তাই বুঝিনা৷ অদ্ভুত এক জাতি আমরা৷ লোকজ গানে অবদানস্বরুপ শ্রদ্ধেয় শিল্পী মমতাজই যদি সম্মানসূচক ডক্টরেট না পায় বাংলাদেশে আর কে পাবে?

সম্প্রতি একটি বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট (ডক্টর অব মিউজিক) দেয়ায় আমাদের সমাজের মূর্খ কিছু মানুষের সোশ্যাল মিডিয়ায় হাসির রিএক্ট দেখে শংকিত হয়ে পড়লাম৷ কি হবে শিক্ষা দীক্ষা দিয়ে এ জাতির? শিক্ষার মানেই তো তারা বোঝে না।

বরং ওই সব মূর্খ, পুঁথিগত বিদ্বান বা হতাশ মানুষগুলোর আদর্শ হওয়া উচিৎ ওই নারী। কারণ সে মানিকগঞ্জের এঁটেলযুক্ত তেপান্তরের মাঠ পেরিয়ে আজ স্বীয় যোগ্যতাবলে রেড কার্পেট সম্মান পাওয়া মানুষ (শিল্পী)। ৭০০ এর বেশি গানের এলবাম যার। ক্যাসেটের আমল থেকে সিডি, সিডি থেকে হালের ইউটিউবেও যার অজস্র হিট গান। কোনো সংগীতজ্ঞ বলতে পারবেন না উনি এক লাইন বেসুরা গান। অথচ উনি বড় বড় ওস্তাদ ধরে ক্লাসিক্যাল শেখেননি।

অন্ধ বাবার সাথে রাত জেগে পালাগান করেছেন। বাংলার মাটির গানেই জীবনকে উৎসর্গ করেছেন৷ বিশ্ব দরবারে সমৃদ্ধ করেছেন আমাদের গান। উনারে ধরণে উনার চেয়ে দাপুটে কে আছে? বারবার চলচ্চিত্র পুরস্কার পাওয়া গুণী এই শিল্পীর অপরাধ কি তবে? জ্বালাটা কি শিক্ষায় নাকি তিনি বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে বলে? দেখুন শিল্পীর মূল্যায়ন করুন তার গুণে, ব্যক্তিগত আক্রোশ দিয়ে এতো বড় সংগ্রামী নারীটিকে তুচ্ছ কইরেন না। কি হবে সার্টিফিকেটধারী শিক্ষা দিয়ে? যদি নৈতিক মূল্যবোধই আমাদের না তৈরি হয়। আফসোস আমরা জানিনা যে কারো সমালোচনা করতে হলে অন্তত তার সমযোগ্যতাসম্পন্ন কিংবা তাকে অতিক্রম করে নিতে হয়৷ বিনম্র শ্রদ্ধা জীবন্ত কিংবদন্তি বাউল সম্রাজ্ঞী ম্যাডাম মমতাজ বেগম।

লেখক: সঙ্গীতশিল্পী

ঢাকাটাইমস/১৩এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :