বিএসএমএমইউয়ে সাংবাদিক ও বয়স্কদের জন্যে টিকার আলাদা বুথ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ১৮:৪২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারের কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে সাংবাদিক ও বয়স্কদের জন্য চালু হচ্ছে আলাদা বুথ।

আজ মঙ্গলবার কনভেশন সেন্টারের টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ এই নির্দেশ দেন।

আজ এই কেন্দ্রে টিকা নিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ। এ সময় বিএসএমএমইউর উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন।

এদিকে বিএসএমএমইউর উপাচার্যের নির্দেশে কোভিড-১৯ এবং অন্যান্য সকল রোগে আক্রান্ত দেশের রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে পুনরায় চালু হচ্ছে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’। রোগীরা সকাল আটটা থেকে দুপুর আড়াইটা ০৯৬১১৬৭৭৭৭৭ এ ডায়াল করে ‘বিশেষজ্ঞ হেলথ লাইনের’ মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবাটি নিতে পারবেন। এছাড়াও ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে ডায়াল করেও এই সেবা নেয়া যাবে। এ সেবা সম্পর্কে corona.gov.bd এ ক্লিক করে বিস্তারিত জানা যাবে। এই বিশেষজ্ঞসেবা পরবর্তী সময়ে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরও সম্প্রসারিত করা হবে।

কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে সারাদেশের মানুষের কাছে টেলিফোনে চিকিৎসাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ পুনরায় চালু করা হচ্ছে।

প্রসঙ্গত, করোনা মহামারির শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী উন্নত দেশের আদলে বিএসএমএমইউর পক্ষ থেকে ‘ভার্চুয়াল আউটডোর’ চালু করা হয়েছিল। ‘ভার্চুয়াল আউটডোর’ থেকে দেশের যেকোনো প্রান্ত থেকে যে কেউ টেলিফোনের মাধ্যমে আউটডোর সেবা নিতে পারেন। সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে রোগীকে শাহবাগে বিএসএমএমইউ আউটডোরে রেফার করলে সেখানে তিনি চিকিৎসাসেবা নেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার লাভ করেন।

বিএসএমএমইউর ফিভার ক্লিনিকে রোগীদের দীর্ঘ লাইনে ভোগান্তি কমাতে আগে থেকেই অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু রয়েছে। সেখান থেকে প্রয়োজনে আসা রোগীদের কোভিড ১৯ সন্দেহ করা হলে আরটি-পিসিআর ফর কোভিড ১৯ পরীক্ষার ব্যবস্থা করা হয়। এছাড়াও পরীক্ষার ফলাফল একদিনের মধ্যেই এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। সকল ফ্রন্টলাইন যোদ্ধাদের (চিকিৎসক, নার্স, হাসপাতালে কর্মরত অন্যান্য সেবাদানকারী, সাংবাদিক, পুলিশ, ব্যাংকার, প্রকৌশলী ইত্যাদি) ফিভার ক্লিনিক এবং আরটি-পিসিআর পরীক্ষার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হয়। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা ০১৪০৬ ৪২ ৬৪৪৩ এই নম্বরে কল করেও পরামর্শ সেবা নিতে পারেন। বহির্বিভাগেও অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু আছে। রোগীরা তাদের পছন্দের তারিখ ও সময় নির্ধারণ করে অনলাইনে এপয়েন্টমেন্ট করতে পারবেন এবং সে অনুযায়ী নির্ধারিত সময়ে এসে আলাদা লাইনে অপেক্ষা ছাড়াই দ্রুত চিকিৎসাসেবা নিতে পারবেন। এই সেবাটি পেতে https://bsmmu.edu.bd তে যোগাযোগ করতে হবে।

বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে বৈজ্ঞানিক সেমিনার

বিশ্ব কণ্ঠ দিবস ২০২১ উপলক্ষে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের উদ্যোগে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ। কী নোট স্পিকার ছিলেন সাবেক উপাচার্য প্রাণ গোপাল দত্ত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

গুরুত্বপূর্ণ এই সেমিনারে বিএসএমএমইউর অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যানবেলায়েত হোসেন সিদ্দিকী, সাবেক চেয়ারম্যান আবুল হাসনাত জোয়ারদার, অ্যাসোসিয়েশনের মহাসচিব এসএম খোরশেদ আলম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :