বগুড়া জেলা প্রতিষ্ঠার ২০০ বছর উদযাপন

বগুড়া প্রতি‌নিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ২১:০৮

বৃ‌টিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৮২১ খ্রিষ্টাব্দের ১৩ এপ্রিল বগুড়াকে জেলা ঘোষণা করে। সেই অনুযায়ী মঙ্গলবার এই জেলা প্রতিষ্ঠার ২০০ বছর পূর্ণ হয়েছে।

ইতিহাস থেকে জানা যায়, বগুড়াকে জেলা গঠনের পেছনে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিশেষ কিছু উদ্দেশ্য ছিল। তার মধ্যে গুরুত্বপূর্ণ ছিল প্রশাসনিক, রাজস্ব আদায় ও শান্তি শৃঙ্খলা রক্ষা করা।

বগুড়ার ইতিহাস ঐতিহ্য এবং জনপদ নিয়ে গবেষণা করছেন অধ্যপক ড. বেলাল হোসেন।

তিনি বলেন, বগুড়া জেলা গঠিত হয় ১৮২১ খ্রিষ্টাব্দে। এর পূর্বে বগুড়া জেলার (জয়পুরহাট জেলাসহ) ভূভাগ রাজশাহী (১৭৭২), রংপুর (১৭৭২) ও দিনাজপুর (১৭৯৩) জেলার অংশ ছিল। প্রায় সমকালেই গঠিত হয় ময়মনসিংহ জেলা (১৭৮৭)। জেলাগুলো গঠনের সময় শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য কয়েক মাইল পরপর পুলিশ থানা গঠিত হয়।

এদিকে কোভিডের কারণে জেলা গঠনের ২০০ বছর পালনে সীমিত আকারে আনুষ্ঠানিকতা ছিল। দিনটিকে স্মরণে রাখতে স্থানীয় একটি লিটল ম্যাগাজিন ‘চিলেকোঠা’ পরিবার এবং ‘ভয়েস অফ আমেরিকা ফ্যানক্লাব’, বগুড়ার যৌথ প্রকাশনা এবং ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’, আলাদা দুটি প্রকাশনা করেছে।

বগুড়া জেলা প্রতিষ্ঠার ২০০ বছর উপলক্ষে চিলেকোঠা লিটল ম্যাগাজিন এবং ভয়েস অফ আমেরিকা ফ্যানক্লাব, বগুড়ার উদ্যোগে বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বগুড়া স্থানীয় স্কাইভিউ রেস্টুরেন্টে অনুষ্ঠিত ওই আয়োজনের বক্তরা বলেন, বগুড়া শুধু ২০০ বছর আগের নয় এর অনেক আগে থেকেই সমৃদ্ধ একটি নগর ছিল। ১৮২১ সালে বগুড়া জেলার জন্ম হয়। সেই থেকেই নানা ধর্ম, বর্ণের মানুষ এই জেলায় এক সাথে মিলেমিশে আছে। জাতিগত ভেদাভেদ অথবা বর্ণ ভেদাভেদ এই জেলার শান্তিপ্রিয় মানুষের মধ্যে কোন সময় মাথাচাড়া দিয়ে ওঠেনি। যুগেযুগে বহু আলোকিত মানুষের উদাহরণ এই জেলায় আছে। অবিভক্ত পাকিস্তানের প্রধানমন্ত্রীসহ অনেক মন্ত্রণালয়ের মন্ত্রী এই জেলার বাসিন্দা ছিলেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বগুড়ার সন্তান। তিনি দেশ স্বাধীনের অগ্রনায়ক ছিলেন। স্বাধীনের পর সফলভাবে রাষ্ট্রনায়কের দায়িত্ব নিয়ে দেশ পরিচালনা করেছিলেন। তার মত মহান মানুষ বগুড়াকে বিশ্বের কাছে পরিচিতি এনে দিয়েছেন। সব মিলেই বগুড়া আলোকিত একটি জেলার নাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভয়েস অফ আমেরিকা ফ্যানক্লাব, বগুড়ার সভাপতি মহররম আলী।

প্রধান অতিথি ছিলেন, বিশিষ্ট চিকিৎসক এবং ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা ডা. এএইচএম মশিহুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা শিক্ষা অফিসার ও ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা আব্দুর রশিদ, ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা ডা. রেজাউল কমির, সহকারী অধ্যাপক সফি মাহমুদ, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সভাপতি মীর্জা সেলিম রেজা, ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা ও সিনিয়র সাংবাদিক মতিউল ইসলাম সাদী, ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা এসএম আবু সাঈদ, বগুড়ার উপদেষ্টা এমদাদ আহমেদ, ভিওএ ফ্যানক্লাব, বগুড়ার উপদেষ্টা প্রতীক ওমর, আবুল কাশেম আমিন, সাংবাদিক এফ শাহ জাহান, সাংবাদিক আবুল কালাম আজাদ, ভিওএ ফ্যানক্লাব বগুড়ার সহসভাপতি সৈয়দ সোহেল আহমেদ লিটন, ভিওএ ফ্যানক্লাব বগুড়ার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম আহমেদ, কোষাধ্যক্ষ মিদুল হোসেন, শিক্ষা সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকী, সমাজকল্যাণ সম্পাদক নিরব মিয়া, নারী কল্যাণ সম্পাদক বিউটি ইসলাম, প্রকাশনা সম্পাদক কোহিনুর খানম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :