১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়ছে মার্কিন সেনা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২১, ১০:৩০

অবশেষে আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়ছে মার্কিন সেনা। মঙ্গলবার এই বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউস জানিয়েছে, বুধবার এ বিষয়ে চূড়ান্ত পরিকল্পনা ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্সের

গত বছর কাতারের রাজধানী দোহায় ঐতিহাসিক শান্তি চুক্তির পর আফগানিস্তান থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, চলতি বছরের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর থেকেই এই সময়ের মধ্যে সেনা সরানো অসম্ভব বলে জানান বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন প্রশাসনের এমন মন্তব্যের পর ফের তালেবানের সঙ্গে টানাপড়েন শুরু হয়। শান্তি আলোচনাও বাধাগ্রস্ত হয়। এমন অবস্থার মধ্যে অবশেষে নতুন তারিখ ঘোষণা করলো হোয়াইট হাউজ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তির আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে চান বাইডেন।

স্থানীয় সময় বুধবার এ নিয়ে চূড়ান্ত পরিকল্পনা তুলে ধরবেন তিনি। প্রেসিডেন্ট আফগানিস্তান ইস্যুতে তার পরিকল্পনা সবার সামনে উপস্থাপন করবেন।

মার্কিন প্রশাসনের উর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, সমস্যায় জর্জরিত আফগানিস্তানে সামরিক কোনো সমাধান নেই। আমরা চলমান শান্তি প্রক্রিয়াটিকে সমর্থনে মনোনিবেশ করবো।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন বাহিনী। পাঠানো হয় হাজার হাজার সেনা। দীর্ঘ ১৯ বছর পর পরিস্থিতি অনেকটা পরিবর্তন হওয়ায় এইমধ্যে কয়েকধাপে দেশটি থেকে সেনা সরিয়ে নিয়েছে মার্কিন প্রশাসন। বর্তমানে আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে।

ঢাকাটাইমস/১৪এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :