গাইবান্ধায় ভুল গ্রুপে রক্ত দেওয়ায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২১, ১২:৪৩

গাইবান্ধা জেলা হাসপাতালে ভুল চিকিৎসা ও ভিন্ন গ্রুপের রক্ত দেওয়ার পর সিজারিয়ান অস্ত্রোপচারের এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। গত মঙ্গলবার সন্ধ্যার দিকে ঘটে এই ঘটনা। ওই প্রসূতির নাম মিম আকতার। তিনি জেলার সাদুল্যাপুর উপজেলার কামারপাড়া গ্রামের শাহীন মিয়ার স্ত্রী ছিলেন।

রোগীর স্বজনদের অভিযোগ, গত সোমবার সকালে মিম আকতারের প্রসববেদনা উঠলে তাকে নেওয়া হয় জেলা হাসপাতালে। গাইনি বিভাগের চিকিৎসক তাহেরা আকতার মনির জানান, মঙ্গলবার দুপুরে অস্ত্রপচার করা হবে। মঙ্গলবার সকালে 'এবি পজেটিভ' গ্রুপের রক্ত সংগ্রহ করতে বলেন তাহেরা আকতার মনি। ওই রক্তই মিম আক্তারের শরীরে দিয়ে বেলা ১২টার দিকে দিকে অস্ত্রপচার করা হয়। পরে ৩টা দিকে আরও রক্ত লাগবে বলে জানান চিকিৎসক। সন্ধ্যার দিকে ফের তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। এর কিছু সময় পরেই মারা যান মিম। মিমের ভাই সদর উপজেলার কুপতলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আবু সুফিয়ানের অভিযোগ চিকিৎসক 'ভুল রক্ত দিয়েছেন’ বলেই তার মৃত্যু হয়েছে।

মিমের আরেক ভাই আশাসুদ ইসলাম বলেন, কয়েক মাস আগে শহরের এসকেএস হাসপাতালে পরীক্ষা করে ‍মিমের রক্তের গ্রুপ 'ও পজেটিভ' জানা যায়। কিন্তু সদর হাসপাতালের ডাক্তার 'এবি পজেটিভ' রক্ত আনতে বলেন। আমরা তো ওটা (পূর্বের রক্তের গ্রুপ) খেয়াল করিনি তখন। ভুল রক্ত দেয়ার কারণে আজ বোনকে হারাতে হল। আমরা এর বিচার চাই।’

তবে চিকিৎসক তাহেরা আকতার মনি বলেন, 'রোগীর শরীরে সঠিক রক্তই পুশ করা হয়। সিজারের পর রোগীর অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় তাকে বাঁচানো যায়নি।' তিনি বলেন, 'রোগীর প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শেষে হাসপাতালের প্যাথলজিতে তার রক্তের গ্রুপ 'এবি পজেটিভ' নিশ্চিত হওয়া গেছে। পূর্বে রোগীর 'ও পজেটিভ' রক্তের গ্রুপ ছিল কী না তা আমার জানা নেই।'

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান জানান, এ ঘটনায় থানায় এখনো কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রসূতির মৃত্যুর পর খবর পেয়ে হাসপাতালে পুলিশ পাঠানো হয়। স্বজনরা উত্তেজিত হলে তাদের শান্ত করে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।

ঢাকাটাইমস/১৪ এপ্রিল/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :