সড়কে রিকশা চলাচলে পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২১, ১৫:৫২

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজধানীসহ সারাদেশে আজ থেকে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন দিয়েছে সরকার। নির্দেশনা অনুযায়ী জরুরি সেবা ব্যতীত সকল ধরনের গণপরিবহন চলাচল নিষিদ্ধ। প্রয়োজনে সড়কে বের হচ্ছে নিজস্ব গাড়ি ও সিএনজিচালিত অটোরিকশা। তবে বাধা দেয়া হচ্ছে পায়ে চালিত রিকশা চলাচলে। সড়কে বের হওয়া অনেক প্যাডেল রিকশাকে আটকও করেছে পুলিশ।

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত রাজধানীর শ্যামলী ও এর আশেপাশের অঞ্চল ঘুরে এ চিত্র দেখা গেছে।

এ ব্যাপারে সড়কে দায়িত্বরত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলেন, যে সমস্ত রিকশা জরুরি কাজে ব্যবহৃত হচ্ছে- যেমন কাউকে নিয়ে হাসপাতালে যাচ্ছে অথবা কোন জরুরি সামগ্রী আনা-নেয়া করছে তাদেরকে কোনো বাধা দেয়া হচ্ছে না। কিন্তু অপ্রয়োজনে যারা সড়কে চলাচল করছে তাদেরকে বাধা দেয়া হচ্ছে এবং যাত্রী পরিবহনের জন্য রিকশাগুলোকে আটক করা হচ্ছে। আর যাত্রীদের মুভমেন্ট পাস থাকলে তাদের ছেড়ে দেয়া হচ্ছে।

আজ থেকে শুরু হওয়া সর্বাত্মক লকডাউনের বিষয়ে দেয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনা, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন বা সৎকার ইত্যাদি অতি জরুরি প্রয়োজনীয় কাজে বাড়ির বাইরে বের হওয়া যাবে। আর এর জন্য নিতে হবে পুলিশের মুভমেন্ট পাস।

এই লকডাউন নিশ্চিতে কঠোর তদারকি করছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীর জায়গায় জায়গায় তল্লাশি চৌকি বসিয়েছে পুলিশ। যারা ঘর থেকে বের হচ্ছেন তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। চিকিৎসা কিংবা অন্য জরুরি প্রয়োজনে যারা বের হয়েছেন কিংবা মুভমেন্ট পাস আছে তাদের ছেড়ে দেয়া হচ্ছে। আর প্রয়োজন ও মুভমেন্ট পাস কোনোটাই না দেখাতে পারলে তাকে চলাচলে বাধা দিচ্ছে পুলিশ।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় এর আগে গত ৫ এপ্রিল থেকে ৭ দিনের জন্য গণপরিবহন বন্ধসহ মানুষের চলাচল নিয়ন্ত্রণে কঠোর নিষেধাজ্ঞা দিয়েছিল সরকার। দুদিন পরে সে সিদ্ধান্ত থেকে সরে এসে সকাল-সন্ধ্যা গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়। এর একদিন পর খুলে দেওয়া হয় শপিং মলও। তবে এবারের নিষেধাজ্ঞার মধ্যে সেই সুযোগ নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকাটাইমস/১৪এপ্রিল/ আরকে/ ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :