সত্যিকারের অভিভাবক হারালাম

অ্যাডভোকেট আবু তালেব
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২১, ২১:০৭

আবদুল মতিন খসরু স্যার একজন বীর মুক্তিযোদ্ধা-মুক্তিযোদ্বা কমান্ডার, পাঁচবারের সাংসদ, ১৯৯৬-২০০১ এর সফল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের বর্তমান সভাপতি। এগুলো সব ছাপিয়ে তিনি নিজেকে পরিচয় দিতেন সাধারণ মানুষ হিসেবে। ‘তোমরা আমাকে যত বড় ভাব, আমি তা নই। আমি অতি সাধারণ মানুষ।’ বড় মনের মানুষের কথা-বার্তা এরকমই হয়!

তার বৈকালিক চেম্বারে এক আলোচনায় তিনি একজনের উদ্দেশ্যে বলেছিলেন ‘একজন রিকশাচালককেও ভাই বলে কথা বলা ও তাকেও নাগরিক হিসেবে নিজের মতো সমান ভাবাই হচ্ছে গণতন্ত্র। আমাদের সংবিধান ও ধর্মীয় বিধানও তাই।’

তার কাছে যে সকল সম্মানিত মোয়াক্কেল আসতেন তার অধিকাংশকে তিনি বিনামূল্যে আইনি সেবা দিয়েছেন মর্মে আমি জানি। কোনো অনৈতিক তদবিরের জন্য কেউ এলে তিনি এককথায় বলে দিতেন-'সরি।' আমার সামনে অনেকবার হয়েছে।

স্যার নিয়মিত জোহরের নামাজ সুপ্রিম কোর্ট মসজিদে পড়তেন। একবার হজে গিয়ে মারাত্মক সড়ক দুর্ঘটনার মুখোমুখি হয়েছিলেন। আল্লাহ বাঁচিয়ে এনেছিলেন। আল্লাহ তাকে সর্বশেষ সম্মান দিয়েছিলেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি হিসেবে নির্বাচিত করে।

আমাদের সবাইকে চলে যেতে হবে। তবে এ মুহূর্তের চলে যাওয়া মানে আমাদেরকে অভিভাবকহীন করে যাওয়া। নির্বাচনের পূর্বে প্রজেকশন মিটিংয়ে তিনি বলেছিলেন- ‘আল্লাহর যদি রহমত থাকে আর আপনারা যদি ভোট দেন, তাহলে একজন আইনজীবী ভাই-বোনও কিউবিক্যালহীন থাকবেন না। আমি আইনজীবীদের কোনো বিষয়ে রাজনৈতিক বিভেদে দেখবো না।’ নির্বাচিত হওয়ার পরে দায়িত্ব নেয়ার আগেই সেই হুঁশিয়ারি স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপিকে তিনি দিয়েছিলেন যখন একজন আইনজীবী গ্রেপ্তার হয়েছিলেন। আমরা আপনার এ চলে যাওয়ায় নেতৃত্বহীন হয়ে পড়লাম।

শুনেছি মহামারিতে যাদের মৃত্যু হয় তারা জান্নাতি হন। আর রমজানে মৃত্যু বিশেষ মৃত্যু। রমজানের প্রথম দিন-তিনি আমাদের কাঁদিয়ে না ফেরার দুনিয়ায় চলে গেলেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আল্লাহ স্যারের কবরকে আরামদায়ক করে দিন। তাঁর সুন্দর ঘুম রোজ কেয়ামত পর্যন্ত বর্ধিত করুন। তাঁর পরিবারের সবাই ভালো থাকুন। সবাইকে ধৈর্যধারণ করার তাওফিক দান করুন।

লেখক: আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :