কখন বদলাতে হবে মাস্ক?

প্রকাশ | ১৫ এপ্রিল ২০২১, ০৯:১২

ঢাকাটাইমস ডেস্ক

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে সংক্রমন ও প্রাণহানি ভয়াবহ আকারে বেড়েছে। করোনার নতুন ধরন আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞদের মতে, নতুন স্ট্রেনের হাত থেকে বাঁচার একমাত্র উপায় সঠিক পদ্ধতিতে মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা এবং পরিচ্ছন্নতা মেনে চলা।

কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধী টিকা আবিষ্কার হলেও সঠিকভাবে মাস্ক পরাকে জীবনের অঙ্গ করে নেয়া উচিত। তবে, মাস্ক পরতে গিয়ে কোনো ভুল যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

পুরনো, আলগা, নোংরা হয়ে যাওয়া মাস্ক পরেই বাইরে বের হচ্ছেন অনেকেই। ভাবছেন, মাস্ক পরলেই তো হল! তাহলে আপনার এই মাস্ক পরায় খুব বেশি উপকার নেই।

যারা মাস্ক সঠিকভাবে না পরে বাইরে বের হচ্ছেন, তারপর সেই মাস্ক মাসের পর মাস ব্যবহার করে রাস্তায় ফেলে দিচ্ছেন তাদের জন্য রইল কিছু পরামর্শ-

# মাস্ক এমনভাবে পরুন যাতে আপনার মুখ ও নাক সম্পূর্ণভাবে ঢাকা থাকে। মাস্ক পরার পর যদি শুধু নাক বা মুখের কোনো একটা খোলা থাকে, তাহলে মাস্ক পরার কোনো উপযোগিতা থাকে না। খেয়াল রাখবেন আপনার মাস্ক যেন নাকের ওপর থেকে শুরু করে গোটা মুখ ভালোভাবে ঢাকতে পারে। তাই মাস্ক কেনার সময় সেটি কতটা চওড়া তা ভালো করে দেখে তবেই কিনবেন। বাজারচলতি যে সার্জিক্যাল মাস্ক পাওয়া যায়, তা যেন কয়েক লেয়ারের হয় তা দেখে কিনুন।

# মুখের থেকে ঢিলা মাস্ক ব্যবহার করবেন না। মাস্ক ঢিলা হলে তা বারবার সরে যাবে এবং আপনাকে বারবার মুখে হাত দিতে হবে। এর ফলে আপনার হাতের ধুলো ময়লা মাস্কে লেগে যাবে।

# সুতির কাপড়ের তৈরি মাস্ক তাড়াতাড়ি ছিড়ে যায়। রঙ হালকা হয়ে গেলে ও মাস্কে ছোট থেকে বড় ফুটো দেখা দিলে সঙ্গে সঙ্গে সেই মাস্ক বদলে ফেলুন। মাস্কের মধ্যে ফুটো দেখা দিলে সেই মাস্ক না পরাই ভালো। কারণ করোনার সঙ্গে সঙ্গে বাতাসে থাকা অন্যান্য ভাইরাসও আক্রমণ করতে পারে।

# মাস্ক এখন বাধ্যতামূলক। মাস্ক পরে যদি দেখেন আপনার ত্বকে নানান সমস্যা তৈরি হচ্ছে, যেমন- ব্রণ, র‍্যাস, চুলকানি, ফুলে ওঠা। তাহলে দ্রুত মাস্ক পরিবর্তন করুন।

# ওয়াশেবল মাস্ক হলে অবশ্যই ধুয়ে, শুকিয়ে তারপর পরুন। সমীক্ষা বলছে, করোনা পরিস্থিতিতে সঠিক মাস্ক পরলে প্রায় ৭০ শতাংশ করোনা হওয়ার ঝুঁকি কমায়। শুধু পরলেই হবে না, সেটি ঠিকসময়ে বদলও করতে হবে।

# মাস্ক পরে অস্বস্তি হলে অবশ্যই সেই মাস্ক এড়িয়ে চলুন। আবার ঘণ্টার পর ঘণ্টা একই মাস্ক পরে থাকলে অস্বস্তি তৈরি হয়। এতে শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে। তাই মাস্ক বদলানো দরকার।

# মাস্কের নোজ ক্লিপ আলগা হয়ে গেলে সেই মাস্ক দ্রুত পাল্টে ফেলুন। এছাড়া কানে লাগানোর ইলাস্টিক বা কাপড় যদি আলগা হয়ে যায়, তাহলে বুঝবেন আপনার মাস্ক পরিবর্তন করার সময় এসে গিয়েছে।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/একে