করোনায় আক্রান্ত কবি শঙ্খ ঘোষ

প্রকাশ | ১৫ এপ্রিল ২০২১, ০৯:৫৮ | আপডেট: ১৫ এপ্রিল ২০২১, ১০:১৫

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতের প্রখ্যাত বাঙালি কবি শঙ্খ ঘোষ। দুই দিন ধরে সামান্য জ্বর থাকায় পরীক্ষার পর বুধবার তার করোনা রিপোর্ট পজিটিভ আসে। খবর আনন্দবাজারের

খবরে বলা হয়েছে, আপাতত আর জ্বর নেই কবির। খানিকটা দুর্বলতা রয়েছে শুধু। চিকিৎসকের পরামর্শ মতো রয়েছেন হোম কোয়ারেন্টাইনে।

কয়েক মাস ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন ভারতের এই রবীন্দ্র বিশেষজ্ঞ ও সাহিত্য সমালোচক। লকডাউনে একাধিকবার অসুস্থ হয়ে পড়েছিলেন, ভর্তি হতে হয়েছিল হাসপাতালে। তবে করোনার কারণে বেশিরভাগ সময় ঘরেই চিকিৎসা নিয়েছেন ৮৮ বছর বয়সী কবি। 

করোনা আক্রান্ত হওয়ার পরও তার অবস্থা স্থিতিশীল রয়েছে। এজন্য চিকিৎসকরা বাড়িতে আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন।

শঙ্খ ঘোষের আসল নাম চিত্তপ্রিয় ঘোষ। তার পিতা মনীন্দ্রকুমার ঘোষ এবং মাতা অমলা ঘোষ। তিনি বাংলাদেশের বর্তমান চাঁদপুরে জেলায় ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বংশানুক্রমিকভাবে পৈত্রিক বাড়ি বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে।

প্রখ্যাত এই বাঙালি কবি বড় হয়েছেন পাবনায়। পিতার কর্মস্থল হওয়ায় তিনি বেশ কয়েক বছর পাবনায় অবস্থান করেন এবং সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় কলা বিভাগে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বঙ্গবাসী কলেজ, কলকাতার সিটি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়সহ বহু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন কবি শঙ্খ ঘোষ। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে অবসর নেন। ১৯৬০ সালে মার্কিন যুক্তরাস্ট্রে আইওয়া রাইটার্স ওয়ার্কশপে অংশগ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়,শিমলাতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ আডভান্স স্টাডিজ এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেন।

দিনগুলি রাতগুলি, এখন সময় নয়, নিহিত পাতালছায়া, আদিম লতাগুল্মময়, মূর্খ বড় সামাজিক নয়ে, বাবরের প্রার্থনা ছাড়াও ৩৪টির বেশি কাব্যগ্রন্থ রয়েছে শঙ্খ ঘোষের। এছাড়া ৪৮টির বেশি গদ্যগ্রন্থ ও ছোট কিশোরদের জন্য অসংখ্য লেখা লিখেছেন তিনি।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/একে