৭১‘র গণহত্যায় ক্ষমা চাইতে নেদারল্যান্ডে পাক দূতাবাসের সামনে বিক্ষোভ

কমরেড খোন্দকার
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২১, ১১:২০

১৯৭১ সালে গণহত্যার জন্য দায়ী পাকিস্থানকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবিতে নেদারল্যান্ডের দি হেগেস্থ পাকিস্তান দূতাবাসের সামনে এক বিক্ষোভ প্রদর্শন করেছে বাংলাদেশ কমিউনিটি।

বুধবার বাংলাদেশের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার জন্য পাকিস্থান দূতাবাসে স্মারক দেয়াসহ ১৯৭১ সালের ২৫ মার্চ আন্তর্জাতিক গনহত্যা দিবস হিসাবে পালনের জন্য জাতিসংঘ, ইউরোপীয়ান ইউনিয়ন, আন্তর্জাতিক আদালত এবং নেদারল্যান্ড সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

১৯৭১ সালের ২৫শে মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত ৯ মাসের যুদ্ধে পাকিস্থানি সেনাদের হাতে ৩০ লক্ষ বাঙালি শহীদ হন, ২ লক্ষ মা-বোন ইজ্জত হারান এবং ৩ হাজার বুদ্ধিজীবী প্রাণ হারান। আন্তর্জাতিক আইনে পাকিস্থানীদের এই হত্যাকাণ্ড, লুণ্ঠন এবং ধর্ষণ এক গণহত্যা।

বাংলাদেশ কমিউনিটির নেদারল্যান্ডের বিশিষ্ঠ ব্যক্তিত্ব বিকাশ চৌধুরী বড়ুয়া কর্তৃক আয়োজিত এই সভায় বক্তব্য রাখেন, সংগঠক বিকাশ চৌধুরী, বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হক, নেদারল্যান্ড আওয়ামী লীগ সহ-সভাপতি এমদাদ হোসেন, সহ-সভাপতি এমরান হোসেন, নেদারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান, বেলজিয়াম আ’লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, উপদেষ্টা খোকন শরীফ, যুগ্ম সাধারণ সম্পাদক দাউদ খান সোহেল, সাবেক যুগ্ম সম্পাদক মোর্শেদ মাহমুদ, প্রচার সম্পাদক আখতারুজ্জামান, গ্লোবাল সলিডারিটির আমজাদ হোসেন, হুমায়ুন মাকসুদ হিমুসহ বাংলাদেশ কমিউনিটির স্থানীয় নেতৃবৃন্দ।

এ সময় সমাবেশে আরও অংশগ্রহণ করেন গ্লোবাল সলিদারিটি ফর পিস ব্রাসেলসের নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন নেদারল্যান্ড আওয়ামী লীগ সহ-সভাপতি টুকু খান, সহ-সভাপতি বিডি নাসির ও আওয়ামী লীগ নেতা এসকান্দার আলীসহ অনেকে।

বিক্ষোভ সমাবেশে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির মহিলা নেতৃবৃন্দ এবং আন্তর্জাতিক প্রেসের সাংবাদিকগনও উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৫এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :