আপ‌নি ছাড়া গ্রন্থ‌টি প‌ূর্ণতা পা‌বে না

মনিরুল ইসলাম মনি
| আপডেট : ১৫ এপ্রিল ২০২১, ১২:২৯ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২১, ১২:১৮

অধ‌্যাপক মোহাম্মদ আবুল খা‌য়ের স‌্যার। প্রা‌ণের বাঙলা ক‌লে‌জের বাংলা বিভা‌গের প্রধান। আপাদমস্তক সাংস্কৃ‌তিক ব‌্যক্তিত্ব। গ‌বেষণা ক‌রে‌ছেন বাংলা স‌া‌হিত্যের বি‌ভিন্ন বিষয়বস্তু নি‌য়ে। এবা‌রের বই‌মেলা‌তেও বের হ‌য়ে‌ছে গ‌বেষণা গ্রন্থ‌ সু‌ফি‌কোষ। ত‌বে ভিন্ন ডিপার্টমে‌ন্টের হ‌লেও স‌্যা‌রের সান্নিধ‌্য পাওয়ার সু‌যোগ হ‌য়ে‌ছিল। ত‌বে সেটা খুব বে‌শি‌দি‌নের নয়। বাকসা‌সের সভাপ‌তি দা‌য়িত্ব পাওয়ার পর স‌্যা‌রের সা‌থে কাজ করার সু‌যোগ হ‌য়ে‌ছিল। অনেক প‌রিকল্পনা ছিল।

হয়‌তো অনেকেই জা‌নেন, বাঙলা ক‌লে‌জের বি‌শেষ ঐতিহ্য আছে। সে‌টি হ‌লো পু‌রো ক‌্যাম্পাস‌টি বধ‌্যভূ‌মির উপর দাঁ‌ড়ি‌য়ে। সাতচ‌ল্লি‌শের গুপ্তঘাতকরা চা‌লি‌য়ে‌ছিল নারকীয় হত‌্যাযজ্ঞ। আর এটি নি‌য়েই সংস্কৃ‌তি মন্ত্রণাল‌য়ের মু‌ক্তিযুদ্ধ ট্রাস্ট আমা‌কে দা‌য়িত্ব দি‌য়ে‌ছে ক‌লেজ‌কে‌ন্দ্রিক গণহত‌্যার গ‌বেষণা করার। কাজ শুরু কর‌তে গি‌য়ে অধ‌্যক্ষ ফের‌দৌ‌সি ম‌্যা‌মের পরাম‌র্শে দ্বারস্থ হই খা‌য়ের স‌্যা‌রের দরবা‌রে। তার কা‌ছে থাকা অনেক ত‌থ‌্য দি‌লেন খুব আন্ত‌রিকতার সা‌থে। তার পরামর্শ আর সহ‌যো‌গিতায় 'বাঙলা ক‌লেজ গণহত‌্যা' নামক গ‌বেষণামূলক গ্রন্থ‌টির কাজ অনেক এগিয়েছে।

স‌্যা‌রের কা‌ছে আবদার ক‌রে‌ছিলাম, সরকা‌রি অনুদা‌নে আমার এই গ্রন্থ‌টির মুখবন্ধ লেখার জন‌্য। তারপর থে‌কেই তি‌নি অসুস্থ। তারপর ক‌রোনার আঘাত। ক‌য়েকাদন ধ‌রে লাইফ সা‌পো‌র্টে ছি‌লেন। আজ চ‌লে গে‌লেন না ফেরার দে‌শে বাংলা সা‌হি‌ত্যের শ‌ক্তিমান এই মহাপুরুষ।

ওপা‌রে ভা‌লো থাক‌বেন স‌্যার। জা‌নি না আপ‌নি ছাড়া গ্রন্থ‌টি প‌ূর্ণতা পা‌বে না!

লেখক: সাংবাদিক

ঢাকাটাইমস/১৫এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :