জরুরি প্রয়োজন ছাড়া বেরুলেই জরিমানা করছে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ এপ্রিল ২০২১, ১৬:২৬ | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২১, ১৬:১১

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়ে বুধবার থেকে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। তবে বিধিনিষেধ উপেক্ষা করে অনেকেই নানা অজুহাতে বাইরে বের হচ্ছেন। এ অবস্থায় লকডাউন নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জরুরি প্রয়োজন না দেখাতে পারা মানুষদের জরিমানা করছে র‌্যাব।

বুধবার বেলা ১১টা থেকে রাজধানীর শাহবাগে চেকপোস্ট বসিয়ে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া মানুষদের জরিমানাসহ শাস্তি নিশ্চিত করছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এর নেতৃত্ব দিচ্ছেন র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

সরেজমিনে দেখা গেছে, র‌্যাব-৩ এর সদস্যরা রাস্তায় গাড়ি নিয়ে বের হওয়া অনেককে থামিয়ে বাইরে বের হওয়ার কারণ জানতে চাচ্ছেন। যারা মুভমেন্ট পাস দেখাচ্ছেন কিংবা যৌক্তিক ও জরুরি প্রয়োজনের কথা জানাচ্ছেন তাদের ছেড়ে দেয়া হচ্ছে। তবে সাধারণ প্রয়োজনকে জরুরি প্রয়োজন হিসেবে উপস্থাপন করলেই পড়তে হচ্ছে জরিমানার মুখে। গাড়ি ছাড়াও পায়ে হেঁটে স্বাস্থ্যবিধি না মানা বা জরুরি প্রয়োজন ছাড়া বের হলে তারাও পড়ছেন জরিমানার মুখে। মুভমেন্ট পাস ছাড়া বের হলেই ৫০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা করছে ভ্রাম্যমাণ আদালত। আবার অনেককে বাসায় ফেরত পাঠানো হচ্ছে। জরিমানা আদায় না হলে দেয়া হচ্ছে বিভিন্ন মেয়াদে জেল।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ ও সাধারণ ছুটির মধ্যে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা ও অপ্রয়োজনে বাড়ির বাইরে বের হওয়া মানুষদের বাড়িতে রাখতে কাজ করছে পুলিশ। সেই সঙ্গে আমরাও সরকার ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে কাজ করছি। যারা সরকারি নির্দেশনা মানছেন না আমরা তাদের পেনাল কোডের সংক্রামণ রোগ ছড়ানোর ধারা ও অবহেলা জনিত ধারায় মামলা ও জরিমানা করছি। অপরাধ অনুযায়ী জরিমানা করা হচ্ছে। তবে আমরা সচেতনতার দিকে বেশি নজর রাখছি।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :