নাগরিকদের পাকিস্তান ত্যাগ করতে বলল ফ্রান্স

প্রকাশ | ১৫ এপ্রিল ২০২১, ১৭:৫৪ | আপডেট: ১৫ এপ্রিল ২০২১, ১৮:৩৪

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস

ফ্রান্স তাদের নাগরিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশ দিয়েছে। পাকিস্তানে ফ্রান্সের দূতাবাস মারাত্মক নিরাপত্তা ঝুঁকির কারণে দেশটিতে অবস্থানরত নাগরিকদের এই নির্দেশনা দিয়েছে।

গত কয়েকদিন পাকিস্তানের কট্টর ডানপন্থি দল তেহরিক-ই লাব্বায়িক পার্টি ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের সঙ্গে সকল ব্যবসায়িক সম্পর্ক বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভ করেছে। এই বিক্ষোভে পাকিস্তানের দুই পুলিশ কর্মকর্তা নিহতসহ আহত হয়েছে দেড় শতাধিক।

নাগরিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশনা দেয়ার তথ্য নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক ফ্রান্সের এক কূটনৈতিক আল জাজিরাকে বলেন, পাকিস্তানে বিদ্যমান পরিস্থিতির কারণে সাময়িক সময়ের জন্য আমরা কোম্পানি এবং নাগরিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশ দিয়েছি। ফ্রান্স দূতাবাসের আরেক কর্মকর্তা জানান, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ফ্রান্স দূতাবাস খোলা থাকবে। তবে দূতাবাসের কিছু কর্মকর্তা পাকিস্তান ত্যাগ করবেন।   

ফ্রান্স ভিত্তিক এএফপি নিউজ এজেন্সি জানিয়েছে, ফ্রান্স দূতাবাস পাকিস্তানে অবস্থানরত নাগরিকদের চলে যাবার নির্দেশ সংবলিত ইমেইল করেছে। ইসলামাবাদে থাকা ফ্রান্সের বাণিজ্যিক বিমানে নাগরিককরা পাকিস্তান ত্যাগ করবে।     

এ বিষয়ে আল জাজিরার পক্ষ থেকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে বক্তব্য জানতে চাইলে তাৎক্ষণিকভাবে তারা সাড়া দেননি।

পাকিস্তানের ধর্মীয় দল তেহরিক -ই লাব্বাইক (টিএলপি) প্রতিষ্ঠা করেন খাদিম হুসেইন রিজভী। গত নভেম্বরে ফ্রান্সে হযরত মুহম্মদ সাঃ এর ব্যঙ্গচিত্র আঁকার প্রতিবাদে পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ শুরু করে তারা।

পাকিস্তান সরকার গত বছরের নভেম্বরে তাদের দাবি বিবেচনার আশ্বাস দেয়। কিন্তু এখনও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা বিক্ষোভ শুরু করলে পুলিশ দলটির প্রধান সাদ রিজভী আটক করে। এরপর বিক্ষোভ মারাত্মক রূপ নেয়। তাদের বিক্ষোভে গত দুদিন লাহোর প্রায় অচল হয়ে পড়ে।

এসব বিষয়ে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রাসেদ বলেন, শেষ মুর্হর্ত পর্যন্ত আমরা তাদের সঙ্গে মীমাংসার ভিত্তিতে একটি রেজুলেশন মন্ত্রীসভায় তোলার প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু সকল প্রচেষ্টা ব্যর্থ হয়ে গেছে। তারা প্রতিবাদ করতে চায়। টিএলপি এমন রেজুলেশন চায় যে সকল ইউরোপীয় কূটনৈতিক পাকিস্তান ত্যাগ করুক। আমরা একটা খসড়া করতে চেয়েছিলাম যেটাতে রাসুলের সম্মান উঁচু থাকবে। কিন্তু তারা বিশ্বের কাছে পাকিস্তানকে চরমপন্থি দেশ হিসেবে তুলে ধরতে চায়।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/কেআই)