এসি ছাড়াই ঘর হবে ঠান্ডা

প্রকাশ | ১৬ এপ্রিল ২০২১, ০৯:২৩ | আপডেট: ১৬ এপ্রিল ২০২১, ০৯:৩৩

ঢাকাটাইমস ডেস্ক

প্রচন্ড গরমে অতিষ্ট জনজীবন। এই গরমে আরাম দিতে পারে এয়ারকন্ডিশনার। তবে বেশিরভাগ মানুষেরই ঘরে এসি নেই। তবে এসি ছাড়াও সাধারণ কিছু উপায়ে ঘরকে তুলনামূলক ঠান্ডা করতে পারেন। চলুন তেমন কয়েকটি উপায় সম্পর্কে জেনে নিই।

# দুপুরের সময় ঘরের দক্ষিণ ও পশ্চিম দিকে জানালা থাকলে তা বন্ধ করে দিন।  যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখুন।

# খেয়াল করুন আপনার ঘরে কোন জানালা দিয়ে সবচেয়ে বেশি হাওয়া-বাতাস খেলে, এমন জানলা বা দরজা থাকলে সেটি খোলা রাখুন, এতে গুমোটভাব বেরিয়ে যাবে।

# ঘরের জানলাগুলোতে ছায়ার জন্য বাইরে থেকে সানশেড না থাকলে, সানশেড বা ছাউনির ব্যবস্থা করুন। গাছ লাগানোর মত ব্যবস্থা থাকলে ঘরের চারপাশে গাছপালা লাগান। 

# বিছানার চাদর বদলান। গরমের মসয় আপনার ঘরের বিছানায় মোটা বা কারুকাজ আছে এমন  চাদর পাতবেন না। সাদা বা হালকা রঙের কাপড় তাপ শোষণ করে না বরং প্রতিফলিত করে এমন চাদর পাতুন।

# সাদা রঙ আল্ট্রাভায়োলেট রশ্মিকে প্রতিহত করে প্রাকৃতিকভাবে ঘরকে ঠান্ডা রাখতে সাহায্য করে, তাই চেষ্টা করবেন ছাদে সাদা রঙের পেইন্টিং করাতে।

# কম্পিউটার, ল্যাপটপ, টিভি প্রচুর তাপ উৎপন্ন করে যা ঘরকে গরম করে ফেলে। তাই খুব প্রয়োজন না হলে কম্পিউটার, ল্যাপটপ, টিভি বন্ধ রাখুন। বা অন্য ঘরে এগুলো ব্যবহার করুন।

ঢাকাটাইমস/১৬এপ্রিল/একে