মিয়ানমারে ২৩ হাজার বন্দিকে মুক্তির আদেশ জান্তার

প্রকাশ | ১৭ এপ্রিল ২০২১, ১৫:৪৩ | আপডেট: ১৭ এপ্রিল ২০২১, ১৬:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মিয়ানমারের জান্তা সরকার দেশটির ২৩ হাজার ১৮৪ জন কারাবন্দিকে মুক্তির আদেশ দিয়েছে। দেশটির কারা বিভাগের মুখপাত্র জানিয়েছেন, মিয়ানমারের নতুন বছর উপলক্ষে সেনা সরকার এই ক্ষমার ঘোষণা দিয়েছেন। 

কারাবিভাগের মুখপাত্র কিয়াও তুন ও রয়টার্স নিউজ এজেন্সিকে জানিয়েছেন, যাদেরকে মুক্তির আদেশ দেয়া হয়েছে তারা সবাই ফেব্রুয়ারি ১ অথ্যাৎ সামরিক অভ্যত্থানের আগে গ্রেপ্তার হয়েছিলেন। ক্ষমাপ্রাপ্তদের মধ্যে সেনা অভ্যুত্থানের সঙ্গে যুক্ত কোনো বন্দী আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ক্ষমার বিষয়ে তার কাছে বিস্তারিত কোনো তথ্য নেই।

আল জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার মিয়ানমারের ঐতিহ্যবাহী নতুন বছরের প্রথম দিন এবং পঞ্চমতম  ছুটির শেষ দিন। দেশটিতে নতুন বছর বৌদ্ধ মন্দিরে ভ্রমণ, পানি ছিটানো এবং রাস্তায় উৎসবের মধ্যেম উদযাপন করা হয়। 

মিয়ানমারে গণতন্ত্রপন্থিরা এ বছর নতুন বছরের উৎসব পালনের পরিবর্তে গণতন্ত্র ফিরিয়ে আনা কর্মসূচির দিকে মনোযোগ দিয়েছে। এএফপির খবরে বলা হয়েছে, বিক্ষোভ চালিয়ে যেতে চলতি সপ্তাহে মিয়ানমারে পালিত হয়নি নববর্ষের উৎসব। রাজপথে নেচে-গেয়ে, পানি ছিটানোর উৎসব করে প্রতিবার নববর্ষ উদযাপন করেন মিয়ানমারবাসী। তবে জান্তার রক্তক্ষয়ী দমন-পীড়ন এবারের উৎসব আয়োজনে বাধা হয়ে দাঁড়ায়। এ কারণে বাতিল করা হয়েছে পানি ছিটানোর আয়োজন।

ইয়াঙ্গুনের একজন বাসিন্দা বলেন, ‘জান্তার গুলিতে প্রতিদিনই রাজপথে মানুষ মরছে। এ পরিস্থিতিতে সবাই ভীষণ মর্মাহত। তবে এটা মনে করি না যে এ লড়াইয়ে আমরা হারব। তাই আমরা বাড়িতেই নববর্ষ পালন করেছি।’

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিসহ তার রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির নেতৃত্বস্থানীয় ২০ এর অধিক নেতাকে গ্রেপ্তার করে সেনাবাহিনী। এরপর গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তুলে তারা জরুরি অবস্থা জারি করে।

শনিবার হাজারো সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারী গণতান্ত্রিক সরকার পুনর্বহালের দাবিতে মান্দালাইসহ দেশের সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনের রাজপথে মিছিল বের করে। প্রবল বৃষ্টি উপেক্ষা করে শত শত মানুষ শান রাজ্যে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ করে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী একদিকে কারাবন্দিদের মুক্তি দিচ্ছে অন্যদিকে বিক্ষোভের সঙ্গে যুক্ত থাকায় ৮৩২ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

অ্যাকটিভিস্ট গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি জানিয়েছে, অভ্যুত্থানের পর মিয়ানমারের সেনাবাহিনী গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচিসহ ৩ হাজার ১৪১জনকে গ্রেপ্তার করেছে, সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪৬ শিশুসহ নিহত হয়েছে সাত শতাধিক।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/কেআই)