একজন সহৃদয় মানুষের গল্প

ডা. রিজওয়ানুল আহসান বিপুল
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২১, ১৬:২৩

সাল ২০১৯, ডেঙ্গুর মহামারি। শিশু হাসপাতাল আউটডোর, ইমার্জেন্সি আর ইনডোরে প্রচন্ড রোগির চাপ। একদিকে অসম্ভব গরম, আরেকদিকে অসুস্থ শিশু অভিভাবক আর চিকিৎসকদের চরম কষ্ট। ইমার্জেন্সি,আর ওয়ার্ডগুলোতে প্রচন্ড গরমে টিকে থাকাই দায়। বলাবাহুল্য শিশু হাসপাতাল একটি সরকারি অনুদানভুক্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

এই সময়ে অনেকটা ফেরেশতার মতন একজন অতি বিনয়ী, সজ্জন আর খুব সাধাসিধে মানুষ তাঁর দুই শিশু সন্তানকে নিয়ে হাসপাতালে ভর্তি হন। এই হাসপাতালের চিকিৎসক আর সেবিকাদের আন্তরিক প্রচেষ্টায় শিশুগুলো ভালো হয় আলহামদুলিল্লাহ। অন্যান্য আর দশ জনের মতন তিনিও ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে ভর্তি, মেডিসিন ও ইনভেস্টিগেশনের সমস্ত কিছু গরমে ঘেমে সম্পন্ন করেন।

ছুটি নেয়ার প্রাক্কালে একটি বিশেষ অনুরোধ করেন হাসপাতালের জন্য কিছু করার জন্য, নাম প্রকাশ না করার শর্তে। তাঁর যুক্তি, একহাতে দান করবেন, অন্য হাত সেটা যাতে না জানে। মুগ্ধ হয়ে গেলাম এবং অবাক হলাম যেখানে কিছু একটা করলেই বিজ্ঞাপন আর সেখানে এই মানুষ। মহান আল্লাহর কাছে কৃতজ্ঞ, এই মানুষের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।

এখন আমাদের হাসপাতালে আসা অসুস্থ শিশু এবং অভিভাবকরা গরমে কষ্ট পায় না। পুরো ইমার্জেন্সি আউটডোর, ব্লাড কালেকশন রুম, কিশোর-কিশোরী ওয়ার্ড, ১৫ নাম্বার ওয়ার্ড শীতাতপ নিয়ন্ত্রিত। CPAP মেশিন ৪ টা অত্যন্ত আধুনিক যার মাধ্যমে নবজাতক শিশুগুলো সেবা পাচ্ছে। এখন চলছে ইমার্জেন্সি এবং টিকেট কাউন্টার এর রেনোভেশন। করোনা নিয়ে যখন কোনো স্বতন্ত্র ইউনিট পাচ্ছিলাম না তখন এই মহান মানুষটিই এগিয়ে আসেন এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরাসরি তত্ত্বাবধানে এই ইউনিটের জন্ম।

যাঁরা এই ব্যক্তিকে চেনেন, সবার প্রতি অনুরোধ নাম প্রকাশ না করে তাঁর জন্য দোয়া করবেন। পোস্ট টি অনেক ছোট, উনার অবদানের চেয়ে।

ভাই, পবিত্র রমজানের এই মাসে শিশু হাসপাতালে আগত প্রতিটি অসুস্থ শিশু এবং অভিভাবকদের প্রতিটি তৃপ্তির নিশ্বাসের দোয়া আল্লাহ তায়ালা যেন আপনার পিতা, রত্নগর্ভা মা, আপনি এবং আপনার পরিবারের জন্য কবুল করেন। আমিন।

লেখক: সহকারী অধ্যাপক, ঢাকা শিশু হাসপাতাল

ঢাকাটাইমস/১৭এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :