তাৎক্ষণিক চিকিৎসা সেবায় ‘পাঠাও হেলথ’ চালু

প্রকাশ | ১৭ এপ্রিল ২০২১, ১৮:৩০

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস

স্বাস্থ্যসেবাকে সবার জন্য আরো সহজলভ্য করতে  এবছরের ৮ এপ্রিল ‘পাঠাও হেলথ’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। হেলথ-টেক স্টার্টআপ ‘মায়ার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে দেশের সর্ববৃহৎ ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্ম ‘পাঠাও’ নতুন এই সেবা চালু করে।

পাঠাও অ্যাপের মধ্যে চালু করা ‘পাঠাও হেলথ’ ফিচারে রয়েছে, পরিচয় গোপন রেখে স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের সুযোগ, চিকিৎসকদের কাজ থেকে ই-প্রেসক্রিপশন পাওয়া এবং স্বাস্থ্য সম্পর্কিত ব্লগ ও অন্যান্য উৎস থেকে তথ্য জানার সুযোগ। 

গত বছর, মহামারির শুরুতে পাঠাও অ্যাপে ‘পাঠাও হেলথ’ সহজলভ্য ছিল, যেটির মাধ্যমে বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতির মতো সংকটকালে বিশ্বাসযোগ্য তথ্য ও নির্দেশনা পাওয়া যায়। ডিজিটাল হেলথ প্ল্যাটফর্ম হিসেবে ‘পাঠাও হেলথ’ প্রয়োজনীয় সেবা হিসেবেই গ্রাহকদের কাছে উপলব্ধ হয়েছে এবং এটি লাইফস্টাইল অ্যাপটির মাধ্যমে পুনরায় সেবায় ফিরেছে।

‘পাঠাও হেলথ’ এর সেবা তালিকা নিচে দেয়া হলো:

১) পরিচয় গোপন রেখে স্বাস্থ্যসেবা সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা, প্রজনন ও মানসিক স্বাস্থ্য পরিচর্যার মতো বিষয়ে যেটি গুরুত্বপূর্ণ।

২) লাইভ-চ্যাটের মাধ্যমে চিকিৎসক ও সেবাগ্রহীতাদের সংযোগ ঘটানো।

৩) ডাক্তারি পরামর্শের পর ই-প্রেসক্রিপশন প্রদান। এছাড়া, প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা ‘পাঠাও’ এর মাধ্যমে নিকটস্থ ফার্মেসি থেকে ওষুধও কিনতে পারছেন।

৪) পাশাপাশি স্বাস্থ্য সম্পর্কিত ব্লগ ও অন্যান্য উৎস থেকেও তথ্য জানার সুযোগ রয়েছে।

এ প্রসঙ্গে ‘পাঠাও’ প্রেসিডেন্ট ফাহিম আহমেদ বলেন, “‘মায়া’র সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে আমরা ‘পাঠাও’এর ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্মের শক্তি কে কাজে লাগাতে দৃঢ়প্রত্যয়ী, যার মাধ্যেমে ব্যবহারকারীদের জন্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা সম্পর্কিত তথ্য ও বিভিন্ন সমাধান দেয়া যায়।”

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এজেড)