রোমে যথাযোগ্য মর্যাদায় মুজিবনগর দিবস পালিত

প্রকাশ | ১৮ এপ্রিল ২০২১, ১২:০১ | আপডেট: ১৮ এপ্রিল ২০২১, ১২:০৫

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

বাংলাদেশ দূতাবাস, ইতালির রোম-এ যথাযোগ্য মর্যাদা ও উদ্দীপনার মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। ইতালিতে কোভিড পরিস্থিতির ভয়াবহতার প্রেক্ষিতে ১৭ এপ্রিল সকাল ১০টায় শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের অনলাইন অংশগ্রহণে জুম প্লাটফর্মে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ এবং আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়।

আলোচনা পর্বে বক্তারা ঐতিহাসিক মুজিবনগর দিবসের প্রেক্ষাপট উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় বাংলাদেশের প্রথম সরকার গঠন, পরবর্তীতে শপথ গ্রহণ এবং স্বাধীনতা যুদ্ধে এর ভূমিকা তুলে ধরেন।

আলোচনা শেষে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বক্তব্য দেন।

তিনি বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সকল বীর শহীদ ও বীর মুক্তিযোদ্ধাসহ দুই লক্ষ সম্ভ্রমহারা নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। তিনি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে জাতীয় চার নেতা- সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামানের অবদানও সশ্রদ্ধচিত্তে উল্লেখ করেন।

রাষ্ট্রদূত মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ঐতিহাসিক ভূমিকা সম্পর্কে শামীম আহসান বলেন, ‘মুজিবনগর সরকার একদিকে যেমন বাংলাদেশের স্বাধীনতার স্বপক্ষে বিশ্ব জনমতকে সংগঠিত করেছে, অন্যদিকে মুক্তিবাহিনীকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে স্বাধীনতা অর্জনের পথ সুগম করেছে।’

মুক্তিযুদ্ধে বিশ্বের বিভিন্ন কূটনৈতিক মিশনে কর্মরত বাঙালী কূটনীতিকদের অবদানও বিশেষভাবে উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ মুজিববর্ষে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার চুড়ান্ত সুপারিশ লাভ করেছে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা অর্জনের পথে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।’

তিনি দেশের উন্নয়নে সকলকে একতাবদ্ধ হয়ে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/পিএল)