ধামইরহাটে গমের বাম্পার ফলন

অরিন্দম মাহমুদ, ধামইরহাট (নওগাঁ)
| আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ১২:৪৪ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ১২:২২

শস্যভাণ্ডার খ্যাত নওগাঁর ধামইরহাট উপজেলায় এক হাজার ৫৪৫ হেক্টর জমির পাকা গমের সোনালি আভায় হাসি ফুটেছে কৃষকের মুখেও। গত মৌসুমের মতো এবারও ভালো ফলন হওয়ায় সেই হাসি আরও চওড়া হয়েছে। উপজেলা কৃষি অফিস বলছে, তাদের পরামর্শে কৃষকরা কোমর বেঁধে মাঠে নামার ফসল পাচ্ছেন হাতে নাতেই।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবার অধিকাংশ কৃষক ৩০, ৩২ ও ৩৩ জাতের উচ্চ ফলনশীল বারি গমের বীজ বপন করেছেন। কৃষি অফিসের সঠিক পরামর্শ ও আবহাওয়া অনুকূলে থাকায় এবার গমের বাম্পার ফলন হয়েছে। প্রতি একর উচ্চ ফলনশীল ৩০, ৩১ ও ৩২ বারি গম বিঘা প্রতি ২৫ থেকে ৩০ মণ ফলন হয়েছে।

উপজেলার জাহানপুর, ইসবপুর, আড়ানগর, ধামইরহাট ও সম্প্রতি নতুন এলাকা হিসেবে উমার ও খেলনা ইউনিয়নে ব্যাপকহারে গম চাষে ঝুঁকেছেন কৃষকরা।

আলমপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড মাহীসন্তোষ এলাকার গম চাষি হালিম বলেন, ‘উপজেলা কৃষি অফিস আমাকে সার ও বীজ দিয়ে গম চাষে উদ্বুদ্ধ করেছে। তাদের পরামর্শে অল্প পরিশ্রমে বারি ৩৩ জাতের গম লাগিয়ে ভালো ফলন পেয়েছি। এ জাতের গমের শীষ অনেক লম্বা হয় দানাও অনেক মোটা। আশা করছি এবার ভালো দাম পাব।’

উপজেলা কৃষি কর্মকর্তা শাপলা খাতুন জানান, চলতি মৌসুমে শুরু থেকেই কৃষকদের গম চাষাবাদে সঠিক পরামর্শ দেওয়া হয়েছে। গম চাষে উদ্বুদ্ধ করতে ৬৪ জন কৃষকের মাঝে গমের বীজ ও সার দেওয়া হয়েছে। এছাড়াও আটটি কৃষক গ্রুপ রয়েছে। প্রতিটি গ্রুপে ১৫ জন কৃষক নিয়মিত পরামর্শ গ্রহণ করে মাঠে চাষাবাদে সফলতার মুখ দেখছেন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গম চাষে কৃষক বাম্পার ফলন পেয়েছে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :