চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জট সামলাতে আগাম প্রস্তুতি

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ১৬:৫৩

চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে কনটেইনার জট বাঁধার আগেই আগাম প্রস্তুতি নিচ্ছে বন্দর কর্তৃপক্ষ। প্রায় ৪৯ হাজার টিইইউস ধারণ ক্ষমতার চট্টগ্রাম বন্দরে শনিবার পর্যন্ত রয়েছে ৩৪ হাজার টিইইউসের বেশি কনটেইনার। এরই মধ্যে সরকার ঘোষিত সপ্তাহব্যাপী লকডাউনের কারণে বন্দর থেকে পণ্য খালাসের হার সাধারণ দিনের তুলনায় কমেছে। এ অবস্থায় বন্দরের অভ্যন্তরে থাকা কনটেইনারের সঙ্গে নতুন আমদানি পণ্যের কনটেইনার যুক্ত হয়ে যাতে বন্দরে অচলবস্থা সৃষ্টি না হয় এর আগাম প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বন্দর। এজন্য বন্দরের অভ্যন্তরে থাকা কনটেইনার সরিয়ে নিতে সব স্টেকহোল্ডারদের তাগাদা দিয়ে শনিবার চিঠি পাঠিয়েছে বন্দরের পরিবহন বিভাগ।

বেসরকারি কনটেইনার ডিপোতে যাওয়ার জন্য শনিবার পর্যন্ত চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে আমদানি পণ্যবাহী কনটেইনার আছে এক হাজার ৩৬৩ টিইইউস। এছাড়াও বন্দরের অভ্যন্তরে বেসরকারি অফডকগুলোতে যাওয়ার উপযোগী খালি কনটেইনার পরে আছে এক হাজার ৪৬৯ টিইইউস।

অন্যদিকে জাহাজ থেকে বন্দরের অভ্যন্তরে নামার পাইপলাইনে আছে আরো এক হাজার ৯২৭ টিইইউস কনটেইনার। এসব কনটেইনার চার দিন ফ্রি টাইম পরবর্তি দ্রুত সময়ের মধ্যে সরিয়ে নিতে প্রতিটি অফডকসহ বেসরকারি কনটেইনার ডিপোর্টস অ্যাসোসিয়েশনকে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি হিমায়িত রেফার কনটেইনার খালি করতেও ফ্রোজেন ফ্রুডস অ্যাসোসিয়েশনকে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, চট্টগ্রাম বন্দরে উত্তরোত্তর কনটেইনার হ্যান্ডলিং বৃদ্ধির প্রেক্ষাপটে কন্টেইনারের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় স্থান সংকুলান হচ্ছে না। বন্দরের অপারেশনাল কাজে গতি আনতে বন্দরের অভ্যন্তরে থাকা কন্টেইনারগুলো জরুরি ভিত্তিতে সরিয়ে নেয়া প্রয়োজন।

বন্দরের অপারেশনাল কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধির লক্ষে জাহাজ থেকে কনটেইনার নামার চার দিন ফ্রি টাইমের মধ্যে এবং একই বি/এল এর অন্তর্ভুক্ত সব কনটেইনার একই সঙ্গে যাতে ডিপোতে নেয়া যায় সে বিষয়টিও নিশ্চিত করতে হবে। এজন্য বন্দর স্টেকহোল্ডারদের চিঠি দেওয়া হয়েছে।

কোভিড-১৯ পরিস্থিতিতে বন্দরের ভেসেল অপারেশন, ইয়ার্ড অপারেশনসহ আমদানি কন্টেইনার অপারেশন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য স্টেকহোল্ডারদের চিঠি পাওয়ার তিন দিনের মধ্যে বিশেষ উদ্যোগে পণ্য বোঝাই ও খালি কনটেইনার স্থানান্তর করার জন্য বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :