পাকিস্তানে ফ্রান্স বিরোধীদের বিরুদ্ধে অভিযান, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০২১, ২০:১২ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২১, ২০:০৬

পাকিস্তানের লাহোরে পুলিশের অভিযানে অন্তত তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। সম্প্রতি পাকিস্তান কট্টর ডানপন্থি দল ‘তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান’ ফ্রান্সের দূতকে বহিষ্কারের দাবিতে ব্যাপক বিক্ষোভ করে। তাদের সহিংস বিক্ষোভে পুলিশের অন্তত দুই কর্মকর্তা নিহত হয়।

পাকিস্তানের জনপ্রিয় সংবাদপত্র ডনের খবরে বলা হয়েছে, পুলিশ রবিবার টিএলপির কর্মীদের বিরুদ্ধে একটি অভিযান পরিচালনা করে। এই অভিযানকালে সংঘাত-সহিংসতায় অন্তত তিনজন নিহত হয়েছেন। পুলিশ দাবি করেছে, বিক্ষোভকারীরা এক উচ্চ পদস্থ কর্মকর্তাসহ পাঁচ পুলিশকে জিম্মি করেছে। এছাড়া নিরাপত্তা বাহিনীর অন্তত ১১ জন সদস্য আহত হয়েছেন।

গত কয়েক দিন ধরে দলটির বেশ কিছু কর্মী লাহোরের একটি এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ-প্রতিবাদ করে আসছিল। পুলিশ বিক্ষোভের স্থান থেকে তাদের উঠিয়ে দিতে আজ অভিযান চালায়।

টিএলপির মুখপাত্র শফিক আমিনী এক ভিডিও বার্তায় অভিযোগ করেন,স্থানীয় সময় সকাল আটটার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এতিম খানা চক এলাকায় হঠাৎ তাদের কর্মীদের ওপর আক্রমণ করে। এতে তাদের কর্মীরা হতাহত হয়েছেন। ফ্রান্সের রাষ্ট্রদূত পাকিস্তান ত্যাগ না করা পর্যন্ত নিহত কর্মীদের দাফন করা হবে না বলেও জানান তিনি।

ফ্রান্সে গত বছর ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর থেকে মাঝে মধ্যেই বিক্ষোভ করে আসছে টিএলপি। ইসলামাবাদে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ফেরত পাঠানো ও দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধ ঘোষণার জন্য পাকিস্তান সরকারের প্রতি দাবি জানিয়ে আসছে দলটি।

পাকিস্তান সরকার গত প্রথমদিকে তাদের দাবি বিবেচনার আশ্বাস দেয়। কিন্তু এখনও কোনো ব্যবস্থা না নেওয়ায় তারা বিক্ষোভ শুরু করলে পুলিশ দলটির প্রধান সাদ রিজভী আটক করে। এরপর বিক্ষোভ মারাত্মক রূপ নেয়। তাদের বিক্ষোভে গত দুদিন লাহোর প্রায় অচল হয়ে পড়ে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রাসেদ বলেন, শেষ মুর্হর্ত পর্যন্ত আমরা তাদের সঙ্গে মীমাংসার ভিত্তিতে একটি রেজুলেশন মন্ত্রীসভায় তোলার প্রস্তুতি নিচ্ছিলাম। কিন্তু সকল প্রচেষ্টা ব্যর্থ হয়ে গেছে। তারা প্রতিবাদ করতে চায়। টিএলপি এমন রেজুলেশন চায় যে সকল ইউরোপীয় কূটনৈতিক পাকিস্তান ত্যাগ করুক। আমরা একটা খসড়া করতে চেয়েছিলাম যেটাতে রাসুলের সম্মান উঁচু থাকবে। কিন্তু তারা বিশ্বের কাছে পাকিস্তানকে চরমপন্থি দেশ হিসেবে তুলে ধরতে চায়।

ঢাকাটাইমস/১৮এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :