এক সপ্তাহে করোনায় মৃত্যু ৮৩ হাজার

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২১, ০৮:০৭ | আপডেট: ১৯ এপ্রিল ২০২১, ০৮:২২

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস বিশ্বে গত এক সপ্তাহে মৃত্যু হয়েছে ৮৩ হাজার মানুষের। একই সময়ে আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ২৩ হাজারের বেশি মানুষ। গত একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৪১৮ জনের এবং আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৯ হাজার ৪৩৭ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ৩২ হাজার ৮৬২ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ১৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১২ কোটি ৬ লাখ ৯৫ হাজার ৬৬১ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছেন ১ কোটি ৮২ লাখ ৭০ হাজার ৭৫৫ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৫৪ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৮১ হাজার ৬১ জন।

করোনায় বর্তমানে নতুন কেন্দ্র হয়ে উঠেছে ভারত ও ব্রাজিল। দুই দেশে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনা। করোনা সংক্রমণে বিশ্ব দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক কোটি ৫০ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে এক লাখ ৭৮ হাজার ৭৯৩ জনের।

ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৯ লাখ ৪৩ হাজার ৭১ জন এবং মারা গেছেন তিন লাখ ৭৩ হাজার ৪৪২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্রের পর যথাক্রমে রয়েছে- ব্রাজিল, ভারত, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন, তুরস্ক, ইতালি, স্পেন ও জার্মানি।

বাংলাদেশেও করোনার প্রকোপ ক্রমেই বাড়ছে। সংক্রমণ ঠেকাতে থেকে সাতদিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। বুধবার থেকে দেশজুড়ে চলছে সর্বাত্মক লকডাউন।

ঢাকাটাইমস/১৯এপ্রিল/একে