লকডাউনের মেয়াদ বাড়ছে, ঈদের আগে শিথিলের চিন্তা

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২১, ১২:৩০ | আপডেট: ১৯ এপ্রিল ২০২১, ১৩:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ওবায়দুল কাদের (ফাইল ছবি)

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারঘোষিত কঠোর লকডাউন ঈদের আগে শিথিল করতে সরকার চিন্তাভাবনা করছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া সপ্তাহব্যাপী চলতে থাকা সর্বাত্মক লকডাউন বাড়ানোরও চিন্তাভাবনা চলছে বলে জানান তিনি।

সোমবার ওবায়দুল কাদের তার সরকারি বাসায় ব্রিফিংকালে এমনটা জানান।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। মার্চের শুরু থেকে সংক্রমণ তীব্র আকার ধারণ করেছে।

ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের ‘লকডাউন’ শুরু হয়। তবে তার ধারাবাহিকতা চলে ১৩ এপ্রিল পর্যন্ত। এরপর ১৪ এপ্রিল থেকে দ্বিতীয় দফায় কঠোর লকডাউন দেয় সরকার, যা চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

এরই মধ্যে গতকাল রাতে এক ভার্চুয়াল বৈঠকে আরও এক সপ্তাহ কঠোর লকডাউনের সুপারিশ করেছে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। তারা বলেছেন, করোনার সংক্রমণ ঠেকাতে কার্যক্রম ফলাফল পাওয়ার জন্য বৈজ্ঞানিকভাবে দুই সপ্তাহ লকডাউন প্রয়োজন রয়েছে। এরপর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও লকডাউন বাড়ানোর বিষয়টি নিয়ে কথা বলেন। এছাড়া ঈদের আগে লকডাউন শিথিল করার বিষয়েও কথা বলেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, বিশেষজ্ঞদের পরামর্শে সরকার সারাদেশে আরও এক সপ্তাহ সর্বাত্মক লকডাউন বাড়ানোর সক্রিয় চিন্তা ভাবনা করছে। এছাড়া জীবন ও জীবীকার প্রয়োজনে সরকার ঈদের আগে লকডাউন শিথিলেরও চিন্তাভাবনা করছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ঈদের সময় ঘরমুখো মানুষের যাতায়াতের জন্য লকডাউন শিথিল হতে পারে। তিনি সবাইকে মানসিকভাবে প্রস্তুত ও ধৈর্য ধরার আহ্বান জানান।

ব্রিফিংয়ে পরিবহন শ্রমিকসহ বেকার শ্রমিকদের আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান ওবায়দুল কাদের। এছাড়া দলীয়ভাবে ভাসমান মানুষদের মধ্যে ত্রাণ বিতরণ করতে সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান কাদের।

এর আগে রংপুর সড়ক জোন, বিআরটিসি, বিআরটিএ'র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় ভার্চুয়ালি যুক্ত হন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এসময় সেতুমন্ত্রী বলেন, সামনে ঈদ ও বর্ষাকাল। চলমান লকডাউনে সড়ক ফাঁকা থাকায় এখনই সড়ক মেরামত করার উপযুক্ত সময়।

বাংলাদেশ কৃষকলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

এসময় কাদের বলেন, কৃষি ও কৃষকের কল্যাণে যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করে খাদ্য ঘাটতির বাংলাদেশকে খাদ্য উবৃত্তের দেশে পরিণত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওবায়দুল কাদের কৃষক ও কৃষাণী সমাজের পাশে থেকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কাজ করার জন্য কৃষকলীগের সকল নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

এছাড়া গতবারের মতো এবারও কৃষকদের ধান কেটে ঘরে তুলে দেওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান আওয়ামী লীগ নেতা কাদের।

ঢাকাটাইমস/১৯এপ্রিল/টিএ/এমআর