নিষেধাজ্ঞা অমান্য করে হাট বসানোয় ইজারাদারের জরিমানা

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২১, ১৬:৫০

নিজস্ব প্রতিবেদক, ঠাকুরগাঁও

সরকারি নির্দেশনা অমান্য হাট বসানোর অভিযোগে ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ হাটের ইজারাদার মাসুদ রানাকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে করোনা স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানকার পশুর হাট বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার দুপুরে সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন এ দণ্ডাদেশ দেন।

করোনার সংক্রমন প্রতিরোধে ঠাকুরগাঁও জেলার সকল হাটের পশু হাট বন্ধ করেছে জেলা প্রশাসন। ওই নির্দেশনা প্রতিটি হাটের ইজারাদারকে অবগত করে পত্র দেওয়া হয়। যথারীতি ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর ইউনিয়নে অবস্থিত মাদারগঞ্জ পশুরহাট বন্ধ রাখার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা জারি করা হয়।

সোমবার মাদারগঞ্জ হাটের দিন হওয়ায় সকালে জেলার বিভিন্ন জায়গা হতে ব্যাপক সংখ্যক ক্রেতা বিক্রেতা হাজির হয়। পশুর হাটে বিপুলসংখ্যক ক্রেতা-বিক্রেতার সমাগম হয় এবং তাদের মাঝে মাস্ক তো ছিল না। তার উপর স্বাস্থ্যবিধি মানার কোন বালাই ছিল না। হাটুরেরা মাস্কবিহীন গাদাগাদি করে গবাদিপশু কেনাবেচা করতে থাকে। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন দুপুরে ওই হাটে অভিযান চালায়।

এসময় পশুর হাটে তখনও অনেক গবাদিপশু এবং ক্রেতা-বিক্রেতাদের দেখতে পান ইউএনও। নির্দেশনা অমান্য করে হাট বসিয়ে মানুষকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলার অপরাধে ইজারাদার মাসুদ রানাকে ৫ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী অফিসার। এসময় হাটে আসা ক্রেতা-বিক্রেতারা তাদের পশু নিয়ে দ্রুত হাট ত্যাগ করেন।

এর পূর্বে গত শনিবার সদর উপজেলার খোঁচাবাড়ি হাটে হাটুরেদের মধ্যে স্বাস্থ্যবিধি না থাকায় এবং হাটুরেদের মাস্ক ব্যবহারে অনীহা দেখায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন ওই হাট বন্ধ করে দেন এবং ইজারাদার উত্তম কুমার রায়কে ২ হাজার টাকা জরিমানা করেন।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এলএ)