ওরা যাবে কোথায়, কেন যাবে?

হাসান রেজাউল
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২১, ১৯:৪৫

‘এ দায় কেউ নেবে না। নেবার জন্যে এই ঘটনা না। আজই প্রথম এ ঘটনা নয়! আরো আগেও ঘটেছে। চোখের সামনে অসংখ্য দিন ঘটেছে। মঞ্চ পুড়েছে, যাত্রার সরঞ্জাম পুড়িয়েছে, হারমোনিয়াম, তবলা, দোতারা ভেঙে লাইভ দিয়েছে মৌলবাদীর দল। রাজনীতির বেড়াজালে হাত পা মুখ বেধে রাখলে এমন ঘটনা আরো ঘটবে। ধিক্কার জানাই। নিন্দা জানাই...’

নাট্যজন আনন জামান ভাইয়ের ওয়াল থেকে নেয়া। নিজের হাড় পোড়ার মতই দুঃসংবাদ। কে বা কারা (অভিশপ্ত আততায়ী) নিরাভরণ থিয়েটারের তিনটি নাটকের সেট-প্রপস-মিউজিক হ্যান্ড পুড়িয়ে দিয়েছে।

উপজেলা ক্রীড়াসংস্থার অস্থায়ী কার্যালয়ে দীর্ঘ এগারো বংসর ধরে দলীয় কার্যক্রম ও নাটকের মহড়া করে আসছিল সিংগাইর উপজেলার নিরাভরণ থিয়েটার। তাদের গবেষণামূলক প্রযোজনা বালিকা ও স্বর্নপশম ভেড়ার নাট্য, সামন্তনথি, জুঁইমালার সইমালা, শকশঅ, বিলয়গাঁথা বাংলাদেশ শিল্পকলা একাডেমি মূল হল, পরীক্ষণ হল,স্টুডিও থিয়েটার হলসহ ফরিদপুর, ময়মনসিংহ, রাজশাহী, সাভার, সিরাজগঞ্জে দর্শকপ্রিয় প্রদর্শনী হয়েছে ।

নিরাভরণ থিয়েটার বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর সদস্য দল । বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যাৎসব, ঢাকা থিয়েটার, মহাকাল নাট্য সম্প্রদায়, পদাতিক নাট্য সংসদ,সাংসদ নাট্যউৎসবে নিরাভরণ থিয়েটারের নাটক দর্শকনন্দিত হয়েছে। নিরাভরণ থিয়েটার * জন্ম সাঁঝের সাজকাজ উৎসব শিরোনামে ঢাকায় ছয়দিনব্যাপী জাতীয় নাট্যউৎসবের আয়োজন করে।

নিরাভরণ থিয়েটারের পাঁচজন সদস্য থিয়েটার করতে করতেই পাবলিক বিশ্ববিদ্যালয়ে নাটক বিষয়েই পড়ালেখা করছে। ১. কবিতা কিন্নরী-কবি নজরুল বিশ্ববিদ্যালয়, ২.প্রীত পইরাত-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৩. ফুলআরা তিশি সালমা-জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৪.পার্থ কর্মকার- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ৫.সাকিল আহমেদ-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

১৩। ০৪।২১ তারিখ তারা উপজেলা প্রশাসনের মাধ্যমে জানতে পারে অগ্নিকান্ডের কথা। উল্লেখ্য যে কোভিড সময়ে অস্থায়ী আনসার ক্যাম্প হিসাবে ব্যবহার করার জন্য উপজেলা প্রশাসন তালাচাবি নিরাভরণ থিয়েটারের নিকট থেকে তাদের নিজের কাছে নিয়ে নেয়।

গতকাল ১৭/০৪/১৯/ উপজেলা প্রশাসন তাদের অবশিষ্ট যা কিছু ছিল তৎক্ষনাৎ সরিয়ে নিতে বলে। এত অসহায় লাগছে। ওরা যাবে কোথায়? ওরা কেন যাবে?

লেখক: নাট্যনির্মাতা

ঢাকাটাইমস/১৯এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :