মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ০৭:৩৪

এই প্রথম লাল গ্রহ মঙ্গলে উড়ল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হেলিকপ্টার। সোমবার, দুই মোটর বিশিষ্ট, সৌরচালিত হেলিকপ্টার,‘ইনজেনুইটি’কে মঙ্গল গ্রহের পৃষ্ঠে ওড়াল নাসা।

শনিবারই পক্ষ থেকে জানানো হয়েছিল ১৯ এপ্রিল সোমবার ইনজেনুইটি প্রথমবার মঙ্গলের মাটিতে ওড়ানোর কথা জানানো হয়েছিল।

ইনজেনুইটির অপারেশন লিডার টিম ক্যানহ্যাম জানান, হেলিকপ্টারের অবস্থা ভালো ছিল। ঠিকঠাকই ছিল ইনজেনুইটি। কপ্টারের ব্লেডগুলি খুব ধীরে ও সতর্কভাবে পরীক্ষা করে দেখা হয়েছিল সেগুলি কতটা হাওয়া কাটতে পারছে। রবিবার কপ্টারটির আনুভূমিকভাবে ট্রায়ালও হয়ে গিয়েছিল।

কিছুদিন আগেই হেলিকপ্টার ইনজেনুইটির ছবি প্রকাশ করেছে নাসা। তবে এই হেলিকপ্টারের মঙ্গলে রাত্রিযাপন তার ক্ষেত্রে কেমন হবে সেটাই দেখার। যদিও এর মধ্যস্থ হিটার একে ৪৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় রাখে। কিন্তু মঙ্গলে তাপমাত্রা রাতের দিকে মাইনাস ১৩০ ডিগ্রি ফারেনহাইটে নেমে যায়। তাই ইনজেনুইটিকে নিয়ে চিন্তা রয়েছে বৈকি!

পৃথিবীর মাটির চেয়ে মঙ্গলের মাটিতে নিয়ন্ত্রিত উপায়ে উড়ে যাওয়া পৃথিবীতে উড়ানের চেয়ে অনেক বেশি কঠিন। এর মাধ্যাকর্ষণ থাকলেও তা পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ। এছাড়া এর বায়ুমণ্ডল পৃথিবীর বায়ুমণ্ডলের মাত্র ১ শতাংশ।

পৃথিবীতে দিনের বেলা যতটা এনার্জি আসে মঙ্গলে তার প্রায় অর্ধেক পরিমাণ সৌরশক্তি প্রাপ্ত হয়। রাতে এর তাপমাত্রা মাইনাস ১৩০ ডিগ্রি ফারেনহাইট বা মাইনাস ৯০ ডিগ্রি সেলসিয়াস। কখনও এর নিচেও নেমে যেতে পারে যা। যার ফলে সুরক্ষিত বৈদ্যুতিক উপাদান ক্র্যাক করতে পারে।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা