গরমে ঠাণ্ডা থাকতে যা করবেন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ০৯:২৬

গরমে নিজেকে সুস্থ রাখা খুব জরুরি। বাড়ির বাইরে কাজের প্রয়োজনে বেরোতেই হয়। যদিও করোনা প্রতিরোধে লকডাউনের কারণে ঘরের বাইরে খুব মানুষই বের হতে পারছেন। তবুও যদি বাইরে যেতে হয় তাহলে সুতির আরামদায়ক পোশাক পরুন। হালকা শেড বাছুন। মুখে মাস্ক পরুন, রোজা না থাকলে সঙ্গে রাখুন পানির বোতল।

*গরম বেড়েছে বলেই বন্ধ মর্নিং ওয়াক, এক্সসারসাইজ? একদম নয়। বাড়ির ভেতরেই এক্সসারইজ করুন। সকাল অথবা সন্ধ্যা সুবিধা মতো সময় বেছে নিন। সুস্থ থাকতে এক্সসারসাইজ জরুরি।

*খুব ফিটিংস কোনো জামাকাপড় নয়। ওভার সাইজড টিশার্ট বা সুতির ঢিলেঢালা জামা পরুন।

*সিন্থেটিক কিংবা মিক্সড কটন একেবারেই নয়। এতে ত্বকে নানারকম সমস্যা হয়। গরমকালে সবচেয়ে ভালো হল সুতি। সব সময় সুতির পোশাক পরুন।

*একটা স্প্রে বোতলে বাড়িতেই গোলাপ জল বানিয়ে নিন। কিংবা তেজপাতা, তুলসীপাতা একসঙ্গে ফুটিয়ে ছেঁকে নিন। ঠান্ডা হলে ফ্রিজে ভরে রাখুন। এবার স্প্রে বোতলে ভরে বেলুন। বোরনোর আগে মুখে স্প্রে করে নিন। গোসলের পরও স্প্রে করতে পারেন।

* যদি ঘরে বসে কাজের সুযোগ থাকে তাহলে এয়ার কুলার আছে এমন জায়গায় থাকার চেষ্টা করুন। বা ফ্যান আছে এমন জায়গায় বসুন।

* গরম কালে ব্যবহার করা যায় এরকম ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ব্যাগে সব সময় টোনার রাখুন। প্রয়োজনেই যাতে ব্যবহার করতে পারেন।

* এক লিটার পানিতে লেবুর স্লাইস, শসার স্লাইস রাখুন। সেটি একঘন্টা ফ্রিজে রাখুন। ওই পানি পান করুন। শরীর ভালো থাকবে।

* দিনের মধ্যে দুই-তিন বার গোসল করুন। কারণ এতে ঘাম ধুয়ে যায়। শরীর ঠান্ডা থাকে। সেই সঙ্গে আরামও লাগে।

* রোদে মুখ ঢেকে বেরনোই ভালো। সেই সঙ্গে পা ঢাকা আর হাত ঢাকা জামা পরুন। এতে ট্যান কম পড়বে। সেই সঙ্গে ধুলা-বালিও কম লাগবে। তেমনই ঢাকা জুতো পরুন।

ঢাকাটাইমস/২০এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :