ভিডিও গেম ইন্ডাস্ট্রিতে কয়েক হাজার তরুণের কর্মসংস্থান তৈরি হবে

প্রকাশ | ২০ এপ্রিল ২০২১, ১১:৪৫ | আপডেট: ২০ এপ্রিল ২০২১, ১১:৫৫

জুনাইদ আহমেদ পলক

বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য এবং মুক্তিযুদ্ধের ইতিহাসকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য দেশীয় উদ্যোগে বিশ্বমানের মোবাইল গেম ডেভেলপ করা,  জাতীয় গেমিং পলিসি প্রণয়ন-যার মাধ্যমে দেশে আরও বিদেশি বিনিয়োগ, বাংলাদেশে জনপ্রিয় গেমগুলোর বিক্রি থেকে সরকার কিভাবে তার ন্যায্য ভ্যাট এবং ট্যাক্স পেতে পারে।

গেম /এনিমেশন নিয়ে আরও বিশেষায়িত প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণসহ বাংলাদেশের গেম ইন্ডাস্ট্রির সম্ভাবনাময় ভবিষ্যৎ নিয়ে গতকাল রাতে উল্কা গেমস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জামিলুর রশিদের সাথে মতবিনিময় সভায়।

সম্প্রতি প্রায় ৭৭৫ কোটি টাকায় ভারতের মুনফ্রগ ল্যাব এবং বাংলাদেশের উল্কা গেমসকে অধিগ্রহণ করে নিয়েছে সুইডেনভিত্তিক শীর্ষস্থানীয় কোম্পানি ‘স্টিলফ্রন্ট’। স্টিলফ্রন্ট গ্রুপ বিশ্বের প্রথম ২০টি গেম স্টুডিওর একটি। স্টিলফ্রন্ট গ্রুপ বিখ্যাত স্টক মার্কেট NASDAQ এর বিশেষায়িত সেগমেন্ট ফার্স্ট নর্থ প্রিমিয়ারে লিস্টেড ।

ভিডিও গেম ইন্ডাস্ট্রি এখন ১৮০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বাজার  যার ৫১ শতাংশই এসেছে মোবাইল গেম থেকে।  বৈশ্বিক জনসংখ্যার হিসাবে বাংলাদেশের মার্কেট ৭ বিলিয়ন ডলারের হওয়ার কথা, কিন্তু বর্তমানে এটি ৫০-৬০ মিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি।

নিশ্চিতভাবেই  বলা যায় যে আমরা উন্নতি করতে পারি তাহলে আগামী ৪-৫ বছরে কয়েক বিলিয়ন ডলারের মার্কেট তৈরির পাশাপাশি কয়েক হাজার তরুণের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হবে।

লেখক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

ঢাকাটাইমস/২০এপ্রিল/এসকেএস