ভারতে ১ মে থেকে ১৮ ঊর্ধ্বদের টিকা দেয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৫:৫৬ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ১৫:৫১

ভারত সরকার আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বের সবাইকে করোনা ভ্যাকসিন প্রদানের ঘোষণা দিয়েছে। দেশটিতে করোনার ব্যাপক সংক্রমণের মধ্যে সরকার এই সিদ্ধান্ত নিল।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বর্তমানে ভারতে ৪৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেয়া হচ্ছে।

ওই বৈঠকে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘সর্বোচ্চ সংখ্যক ভারতীয় নাগরিকের টিকা নিশ্চিত করতে তার সরকার এক বছরেরও বেশি সময় ধরে কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ভারতে রেকর্ড গতিতে মানুষকে টিকা দেওয়া হচ্ছে এবং এ গতি আরও বাড়ানো হবে।’

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বয়স্করা ছাড়া অন্যান্য বয়সীদের টিকা দেয়ার বিষয়ে ভারত ভ্যাকসিনের সহজলভ্যতা এবং শারীরিকভাবে অসুস্থদের অগ্রাধিকারের বিষয়টি মাথায় রেখে টিকাদান কৌশল অনুসরণ করছে।

মন্ত্রণালয় আরও জানায়, ভারতে এ বছর ১৬ জানুয়ারি টিকাদান কর্মসূচি শুরু হয় এবং ৪ মার্চ থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের এ কর্মসূচির আওতায় আনার পর টিকাদান আরও গতিপ্রাপ্ত হয়।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও এক হাজার ৭৬১ জন। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৮০ হাজার ৫৩০ জন। এই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আরও দুই লাখ ৫৯ হাজার ১৭০ জন। এ নিয়ে টানা ষষ্ঠ দিনের মতো দেশটিতে দৈনিক দুই লাখের বেশি রোগী শনাক্ত হলো। এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ৫৩ লাখ ২১ হাজার ৮৯ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক লাখ ৫৪ হাজার ৭৬১ জন। মোট সুস্থ হয়েছেন এক কোটি ৩১ লাখ আট হাজার ৫৮২ জন।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :