মধ্যরাতে পোশাক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১০:১০

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

মধ্যরাতে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি পোশাক কারখানা। ওই কারখানার ডাইং বিভাগে কাপড় শুকানোর মেশিন থেকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে কারখানার ২০ ফুট উঁচু লোহার গেইট উড়ে যায় এবং আগুনে পুড়ে যায় মেশিনসহ বিপুল পরিমাণের কাপড়। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে মালিক পক্ষের দাবি।

মঙ্গলবার রাত দেড়টায় ফতুল্লার কুতুবআইল কাঠেরপুল এলাকায় অবস্থিত ক্যাডটেক্স গার্মেন্টের ডাইং বিভাগে এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিকরা জানান, কাপড় শুকানোর চলন্ত মেশিন থেকে হঠাৎ বিস্ফোরণ ঘটে। এতে প্রায় ৩০ গজ দূরে কারখানার ২০ ফুট উঁচু বিশাল বড় লোহার তৈরি মেইন গেইট উড়ে সড়কে পড়ে যায়। ভয়ে শ্রমিকরা দ্রুত কারখানা থেকে বের হয়ে যায়। এসময় কারখানায় শতাধিক শ্রমিক কর্মরত ছিলেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তবে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। এ আগুনে ডাইং বিভাগে বিপুল পরিমাণের কাপড় ও মূল্যবান মেশিন পুড়ে ছাই হয়ে যায়।

কারখানার পক্ষ থেকে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসে সংবাদ দিলে ফায়ারসাভিসের কর্মীরা এসে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

কারখানার ম্যানেজার এডমিন সিরাজুল ইসলাম জানান, রাত ১টা ৩৫ মিনিটে স্ট্যান্ডার্ড মেশিনের ডার্জ থেকে আগুন লেগে কাপড় ও মেশিন পুড়ে গেছে। তখন কারখানায় ৬০/৭০ জন কর্মচারী কর্মরত ছিলো। ফায়ার সার্ভিসে ফোন করার পর তারা এসে আগুন নিয়ন্ত্রণ করেছেন। এতে কোনো হতাহত হয়নি।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুল্লাহ আল আরিফিন জানান, খবর পেয়ে রাত ২টায় অন্তিম গ্রুপের ক্যাডটেক্স গার্মেন্টে এসে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আমাদের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণ করেছে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআর)