আমেরিকানদের ৮০ ভাগ দেশে ভ্রমণ না করার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০২১, ১৫:২২ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২১, ১৫:১৩

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় করোনা মহামারির কারণে নাগরিকদের বিশ্বের প্রায় ৮০ ভাগ দেশে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। দেশটির ভ্রমণবিষয়ক গাইডলাইনে বলা হয়েছে, চলমান মহামারি ‘পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন গাইডলাইন অনুযায়ী, কোভিড-১৯ নিষেধাজ্ঞার কারণে এখন বেশিরভাগ আমেরিকান প্রায় ৮০ ভাগ দেশে ভ্রমণ করতে পারবেন না। বিশ্বের মাত্র তিনটি দেশ বা অঞ্চল যুক্তরাষ্ট্রের চার স্তরের ঝুঁকির মধ্যে সবচেয়ে ‘কম ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত হয়েছে। সেগুলো হলো- ম্যাকাও, তাইওয়ান ও নিউজিল্যান্ড।

যুক্তরাজ্যসহ ইউরোপের বেশিরভাগ দেশ আছে তৃতীয় স্তরে। এমনকি, অ্যান্টার্কটিকাও ঝুঁকির দ্বিতীয় স্তরে রয়েছে।

সিডিসির পরামর্শ হলো, সব আমেরিকানের টিকা না দেওয়া পর্যন্ত তাদের যুক্তরাষ্ট্রের ভেতরেও ভ্রমণ থেকে বিরত থাকা উচিত। আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ভ্যাকসিন দেয়া সত্ত্বেও ‘অতিরিক্ত ঝুঁকি’ আছে বলে মনে করছে সংস্থাটি। এছাড়াও যুক্তরাষ্ট্রগামী সব যাত্রীকে করোনা নেগেটিভ সনদ অথবা করোনা থেকে সুস্থ হওয়ার কাগজপত্র সঙ্গে নিয়ে উড়োজাহাজে ওঠার পরামর্শ দেয়া হয়েছে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে , বিশ্বব্যাপী টিকা কর্মসূচি শুরু হলেও বর্তমানে বিশ্ব ‘সংক্রমণের শীর্ষের দিকে এগোচ্ছে। বর্তমানে ১৬৫টি দেশে করোনাভাইরাস টিকাদান কর্মসূচি চলছে। ইতোমধ্যে ৮৬ কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :