জর্জ ফ্লয়েড হত্যার রায়ই যথেষ্ট নয়: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক,ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০২১, ১৫:৫১ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২১, ১৫:৩৩

২০২০ সালের ২৫শে মে জর্জ ফ্লয়েডের ঘাড়ে নয় মিনিট ১৯ সেকেন্ড হাঁটু গেড়ে ছিলেন সাবেক পুলিশ অফিসার ডেরেক চৌভিন। পরে মারা যান ফ্লয়েড। ঘটনার পর বিচারের দাবিতে উত্তাল হয়ে যুক্তরাষ্ট্র।

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যায় শ্বেতাঙ্গ সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন দোষী সাব্যস্ত হয়েছেন। মিনেসোটার হেনেপিন কাউন্টি আদালত তিনটি অভিযোগেই চৌভিনকে দোষী সাব্যস্ত করেন। এগুলো হলো ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুন, ‘থার্ড ডিগ্রি’ খুন ও ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যা। রায় ঘোষণার সময় বিচারক জানিয়েছেন, পরবর্তী আট সপ্তাহের মধ্যে চৌভিনের কারাদণ্ডাদেশ ঘোষণা করা হবে।

চৌভিনের ৪০ বছর কারাদণ্ড হতে পারে। আইন অনুযায়ী, ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুনের জন্য সর্বোচ্চ ৪০ বছর কারাদণ্ডের বিধান আছে। ‘থার্ড ডিগ্রি’ খুনের জন্য সর্বোচ্চ কারাদণ্ডের বিধান ২৫ বছর। আর ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যার জন্য ১০ বছরের কারাদণ্ড বা ২০ হাজার ডলার জরিমানার বিধান রয়েছে।

রায়ের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার টেলিভিশনে দেয়া ভাষণে বাইডেন বলেন, চৌভিনের বিচার প্রমাণ করেছে যে কেউ আইনের ঊর্ধ্বে বিবেচিত হওয়ার নয়। তবে এই বিচারের রায়ই যথেষ্ট নয় বলেও উল্লেখ করেন তিনি।

রায় ঘোষণার সময় হোয়াইট হাউসে বসে প্রেসিডেন্ট বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা টিভিতে লাইভ দেখেন। রায়ের পর বাইডেনের আগে কমলা হ্যারিস হোয়াইট হাউস থেকে বক্তৃতা দেন। তিনি বলেন, ‘ফ্লয়েড হত্যার বিচারের রায় একধরনের প্রশান্তি দিলেও আমাদের এই বেদনা বহন করে চলতে হবে।’

বাইডেন তার বক্তৃতায় বলেন, ‘এই বিচারের রায়ই যথেষ্ট নয়। আমাদের এখানে থামলে চলবে না। পরিবর্তন ও সংস্কার নিশ্চিত করতে হলে আমাদের আরও অনেক কাজ করতে হবে। যে কারণে এসব ঘটনা ঘটছে, তা কমিয়ে আনার জন্য অবশ্যই উদ্যোগ গ্রহণ করতে হবে।’

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মিশেল ওবামা বলেন , আজ বিচারকমণ্ডলি ঠিক কাজটিই করেছেন। কিন্তু সত্যিকারের বিচারে জন্য আরও অনেক বেশি কিছু প্রয়োজন। মিশেল এবং আমি ফ্লয়েড পরিবারকে আমাদের প্রার্থনা জানাচ্ছি এবং আমরা তাদের সকলের সঙ্গে আছি।

সাবেক পররাষ্ট্র মন্ত্রী এবং ট্রাম্পের সময় প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন বলেন , জর্জ ফ্লয়েডের পরিবার এবং তার সমাজের প্রাপ্য ছিল তার ঘাতকের জবাবদিহিতা। তারা সেই জবাবদিহিতা পেয়েছেন। সব সময় এবং চিরকালের জন্য কালোদের জীবন ও গুরুত্ব রাখে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :