যমুনায় অবৈধভাবে বালু বিক্রির মহোৎসব, ১১ জনের কারাদণ্ড

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১৮:০৪

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস

টাঙ্গাইলের ভূঞাপুরে অবৈধ বালুর ঘাটে অভিযান চালিয়ে বালু উত্তোলন ও বিক্রির সময় আটক ১১ জনের প্রত্যেককে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় বালুর ঘাট থেকে চারটি বেকু (বালু কাটার যন্ত্র), পাঁচটি ট্রাক ও নগদ ৪৪ হাজার ৭৬২ টাকা জব্দ করা হয়।

 

বুধবার দুপুরে উপজেলার জগৎপুরা এলাকায় পুলিশ ও র‌্যাবের সহায়তায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম ইশরাত জাহান।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার ছাব্বিশা গ্রামের এনামুল, ছানা, হাফিজুর, আপেল, বিপ্লব হোসেন, জগৎপুরা গ্রামের পাঠান আলীর ছেলে ওয়াসিম খান ও আরমান খান, রসুনা গ্রামের ইমতিয়াজ, নলিন গ্রামের নুরুল ইসলাম, কুঠিবয়ড়া গ্রামের ছালাম সরকার, বাগবাড়ি গ্রামের জাহাঙ্গীর আলম।

জানা গেছে, উপজেলার নিকরাইল, গোবিন্দাসী ও অজূর্না ইউনিয়নের বিভিন্ন এলাকায় যমুনা নদীতে জেগে উঠা চর কেটে স্থানীয় প্রভাবশালীরা দীর্ঘদিন ধরে ট্রাকযোগে বালু বিক্রি করে আসছে। এতে বঙ্গবন্ধু সেনানিবাস সংলগ্ন হতে ঘোষিত অর্থনৈতিক অঞ্চল এলাকার নিকরাইল ইউনিয়নের সিরাজকান্দি, পাথাইলকান্দি, পুর্নবাসন, পাটিতাপাড়া ও মাটিকাটা এবং গোবিন্দাসী ইউনিয়নের চিতুলিয়াপাড়া, ভালকুটিয়া, খানুরবাড়ি ও বাগবাড়ি এলাকা থেকে স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে বালুর ঘাট বানিয়ে হাজার হাজার ট্রাকযোগে বালু বিক্রি করে আসছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহান বলেন, উপজেলার জগৎপুরা এলাকায় যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ১১ জনকে কারাদণ্ড এবং বেকু, ট্রাক ও নগদ টাকা জব্দ করা হয়েছে। পর্যায়ক্রমে সকল বালুর ঘাটে অভিযান অব্যাহত থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন- র‌্যাব ১২ সিপিসি-৩ টাঙ্গাইলের কোম্পানি কমান্ডার (ভারপ্রাপ্ত) সিনিয়র সহকারী পুলিশ সুপার এরশাদুর রহমান।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এলএ)