ইরানের ড্রোন শক্তি নিয়ে উদ্বিগ্ন মার্কিন বিমানবাহিনী

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১৯:০১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মধ্যপ্রাচ্যে ইরান যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলোর জন্য প্রতিনিয়ত হুমকি হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন পশ্চিম এশিয়ায় নিযুক্ত মার্কিন সেনাবাহিনী কমান্ডার জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেনজি। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে এক লিখিত বক্তব্যে তিনি বলেন, ওই অঞ্চলে ইরানের ড্রোনের কাছে আমেরিকার সেনাবাহিনীর শ্রেষ্ঠত্ব কমে গেছে।   

ম্যাকেনজি বলেন, ইরান ছোট ও মধ্যম আকারের ড্রোনগুলোকে ব্যাপকভাবে কাজে লাগাচ্ছে। বিভিন্ন অবস্থান শনাক্ত করার পাশাপাশি সেখানে হামলার কাজে ইরান এসব ড্রোন ব্যবহার করছে। ফলে মার্কিন বিমান বাহিনী কোরিয়া যুদ্ধের পর এই প্রথম আকাশে পূর্ণ শ্রেষ্ঠত্ব ছাড়াই কাজ করছে বলে মন্তব্য করেন তিনি।

ইরানের ড্রোন শক্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন কমান্ডার আরও বলেন, যতদিন পর্যন্ত ইরানের ড্রোন শক্তিকে ব্যর্থ করে দেওয়ার ব্যবস্থা হাতে না আসবে ততদিন পর্যন্ত অন্যদের ওপর এ ক্ষেত্রে কর্তৃত্ব করা সম্ভব হবে না। মার্কিন এই কমান্ডার এর আগেও ইরানের ব্যাপক সামরিক সক্ষমতার বিষয়টি স্পষ্টভাবে স্বীকার করেছেন।

তিনি ইরাকে মার্কিন বিমান ঘাঁটি আইন আল আসাদে ইরানের নিখুঁত ক্ষেপণাস্ত্র হামলায় বিস্মিত হয়েছিলেন। এছাড়া তিনি এখনও ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধের বিষয়ে আতঙ্কে থাকেন।

 (ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআই)