চাদের প্রেসিডেন্টের হচ্ছেন নিহত ইদ্রিস ডেবির ছেলে

প্রকাশ | ২১ এপ্রিল ২০২১, ১৯:৩৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

চাদের নিহত প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির স্থলে তার ছেলে জেনারেল মাহামাত কাকা প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। বুধবার দেশের প্রেসিডেন্সি এক সনদে এই ঘোষণা দেয়।  

এর আগে গতকাল দেশটির সেনাবাহিনী চাদের ষষ্ঠবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির নিহতের ঘোষণা দেয়। দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌম রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট ডেবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

বিবৃতিতে সেনাবাহিনীর মুখপাত্র জানান, প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির মৃত্যুর পর তার ছেলে জেনারেল মাহামাত কাকা রাষ্ট্রের অন্তর্বতীকালীন প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন।

চাদের সংবিধানে আছে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে কিংবা তিনি মারা গেলে সংসদের স্পিকার ৪০ দিনের জন্য দেশের ক্ষমতা গ্রহণ করবেন। কিন্তু দেশের সেনাবাহিনী সংসদ ভেঙ্গে দিয়েছে আর এ কারণে সংবিধানও বিলুপ্ত হয়েছে। সংবিধানের পরিবর্তে এখন সেনাবাহিনী তাদের শাসন জারি রেখেছে।  

১৯৯০ সালে এক বিদ্রোহের মাধ্যমে ইদ্রিস ডেবি চাদের ক্ষমতাগ্রহণ করেন। গত ১১ এপ্রিল অনুষ্ঠিত ভোটে তিনি ৭৯.৩ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। ভোটের ফলাফল ঘোষণার একদিন পর তিনি নিহত হন।  

প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির শাসনের বিরোধিতা করে আসছেন সশস্ত্র বিদ্রোহীরা। প্রতিবেশী লিবিয়ায় তাদের ঘাঁটি। সেখান থেকে চাদের ভেতরে প্রায়ই হামলা চালান তারা। ১১ এপ্রিল চাদে প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে তারা হামলা চালায়। এরপর অভিযান চালিয়ে ৩০০ বিদ্রোহী যোদ্ধাকে হত্যা করে সেনাবাহিনী।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/কেআই)