মৃত্যুদণ্ড দেয়ার তালিকায় শীর্ষে চীন, মধ্যপ্রাচ্য

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০২১, ১৯:৫৭ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২১, ১৯:৫৫

গত এক দশকের মধ্যে ২০২০ সালে সবচেয়ে কম মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। তবুও বিশ্বের ১৮টি করোনাভাইরাস মহামারির মধ্যেও মৃত্যুদণ্ড কার্যকর অব্যাহত রেখেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মৃত্যুদণ্ড বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বিশ্বে মোট ৪৮৩টি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে। এসব মৃত্যুদণ্ডের ৮৮ শতাংশই কার্যকর হয়েছে ইরান, মিসর, ইরাক ও সৌদি আরবে। অর্থ্যাৎ ২০২০ সালে মৃত্যুদণ্ড কার্যকরকারী শীর্ষ পাঁচটি দেশ হলো মধ্যে চারটিই মধ্যপ্রাচ্যের।

প্রতিবেদনে বলা হয়, চীনে প্রতিবছর সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটে। দেশটিতে প্রতি বছর হাজারো মানুষের মৃত্যুদণ্ড প্রদান করা হয়। তবে চীন মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা জনসম্মুখে প্রকাশ না করে রাষ্ট্রীয়ভাবে গোপন করে। এ কারণে দেশটিতে প্রতিবছর কতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সেটি যাচাই করা কঠিন।

২০১৯ সালে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ৫৭৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। এবার সে সংখ্যা কমে ৪৩৭ হয়েছে। ২০২০ সালে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে ইরানে। গত বছর দেশটিতে ২৪৬টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দেশটিতে এমন তিনটি মৃত্যদণ্ড কার্যকরের ঘটনা ঘটেছে যেখানে দণ্ডপ্রাপ্তদের বয়স ১৮ বছরের কম ছিল। এটি আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

মিসরে গত বছর মৃত্যুদণ্ড কার্যকরের হার বেড়েছে তিনশ শতাংশ। ২০২০ সালে ১০৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে দেশটি। এর ফলে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকরের তালিকায় ইরানের পরের অবস্থানে রয়েছে মিসর।

ইরাকে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ৫০ শতাংশ কমেছে। দেশটিতে গত বছর ৪৫টি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি আরবে গত বছর ৮৫ শতাংশ কমেছে মৃত্যুদণ্ড কার্যকরের হার। মোট ২৭টি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে দেশটিতে।

কাতার ২০ বছরের মধ্যে গত বছর প্রথম একটি মৃত্যুদণ্ড কার্যকর করায় দেশটি ‘আশংকাজনকভাবে পিছিয়েছে’ বলে উল্লেখ করেছে অ্যামনেস্টি।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :