চট্টগ্রামে জেলা-উপজেলায় সরকারি চাল বিক্রির সিন্ডিকেট সক্রিয়

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২১, ২০:৪৭

গভীর রাতে ৩০০ বস্তা সরকারি চাল নিয়ে একটি ট্রাক নগরের পাহাড়তলী এলাকার চাল বাজারে মেসার্স মাহী ট্রেডিংয়ের গোডাউনে ঢুকেছে। গোপন সূত্রে এমন খবর পায় নগর গোয়েন্দা পুলিশ (বন্দর বিভাগ)। এরপরই পুলিশ ওই গোডাউনে হানা দেয়। ৩০০ বস্তা চাল উদ্ধারে অভিযানে নেমে দেখা মিলল আরও এক হাজার বস্তা সরকারি চালের। মাহী ট্রেডিংয়ের গোডাউনেই মজুদ রাখা ছিল সেগুলো। এ যেন কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে এলো সাপ।

বুধবার সকালে এসব তথ্য জানান নগর গোয়েন্দা পুলিশের এসি (বন্দর) মোহাম্মদ আরাফাত। তিনি বলেন, মঙ্গলবার রাত ১টায় অভিযান চালিয়ে আমরা সবমিলিয়ে ১৩০০ বস্তা সরকারি চাল উদ্ধার করেছি। প্রতিটি বস্তায় ৫০ কেজি চাল আছে। চালের বস্তায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং খাদ্য মন্ত্রণালয়ের সিল রয়েছে।

এদিকে পাহাড়তলী বাজারে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল ভিন্ন তথ্য। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান, সরকারি চাল আত্মাসাতে পুরো একটা সিন্ডিকেট জড়িত। ওই সিন্ডিকেট পুরো জেলা থেকে উপজেলা পর্যন্ত সক্রিয়।

উপজেলা পর্যায়ের সিন্ডিকেট সদস্যরা প্রকল্প সংশ্লিষ্টদের কাছ থেকে ডিও (ডিমান্ড অর্ডার) কম মূল্যে কিনে নেন। পরে এসব ডিও চলে আসে জেলা পর্যায়ের সিন্ডিকেটের হাতে।

এরপর সুবিধামত চালগুলো নগরের পাহাড়তলী ও চাক্তাইয়ের আড়তে বিক্রি হয়। এভাবে ডিও (ডিমান্ড অর্ডার) ব্যবসার নামে কোটি কোটি টাকার সরকারি চাল খোলাবাজারে বিক্রি করে থাকে এ সিন্ডিকেট।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :