ভারতে একদিনে তিন লাখের বেশি আক্রান্তের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ এপ্রিল ২০২১, ০৯:১৭ | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২১, ০৯:১৩

করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত ভারত। গত এক দিনে দেশটিতে ২ হাজার ১০২ জন মারা গেছেন। ভারতে এখন পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু। মারা যাওয়া নতুনদের দিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৮৪ হাজার ৬৭২ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৫ হাজারের বেশি। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ছাড়িয়েছে।

বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় ভারত এখন দ্বিতীয় অবস্থানে আছে। করোনা মহামারির শুরু থেকে আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতের পরই ব্রাজিলের অবস্থান।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আরও ৩ লাখ ১৫ হাজার ৮০২ জন আক্রান্ত হয়েছেন। গতদিন রেকর্ড সর্বাধিক ২ হাজার ১০২ মানুষের প্রাণহানি হয়েছে করোনায়। চীনের উহান থেকে করোনার প্রাদুর্ভাব শুরুর পর বিশ্বের আর কোনো দেশে একদিনে এত মানুষ আক্রান্ত হয়নি।

মাত্র ১৭ দিনে ভারতে দৈনিক আক্রান্ত এক থেকে তিন লাখে গিয়ে ঠেকল। দ্বিতীয় দফায় প্রকোপ শুরুর পর গত ৪ এপ্রিল প্রথমবার ভারতে লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়। এই সময়কালে ভারতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা গড়ে ৬.৭৬ শতাংশ করে বেড়েছে।

ভারত বাদে এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে। তবে ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। যুক্তরাষ্ট্র শীর্ষ ক্ষতিগ্রস্ত হলেও ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে।

বুধবার ভারতের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রেকর্ড করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। শীর্ষ আক্রান্ত মহারাষ্ট্রে গতকাল নতুন করে আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৪৬৮ জন। উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ২১৪; যা মহারাষ্ট্রের বাইরে সর্বোচ্চ। দিল্লিতে আক্রান্ত কিছুটা কমেছে। মঙ্গলবার ২৮ হাজার ৩৯৫ জন থাকলে বুধবার তা কমে দাঁড়িয়েছে ২৪ হাজার ৬৩৮ জনে। বিশ হাজারের বেশি আক্রান্ত হয়েছে আরও দুই রাজ্যে। রাজ্যগুলো হলো কর্নাটক ২৩ হাজার ৫৫৮ এবং কেরালা ২২ হাজার ৪১৪।

রাজস্থানে ১৪ হাজার ৬২২, মধ্যপ্রদেশে ১৩ হাজার ১০৭, গুজরাটে ১২ হাজার ৫৫৩, বিহার ১২ হাজার ২২২, তামিলনাডুতে ১১ হাজার ৬৮১, পশ্চিমবঙ্গে ১০ হাজার ৭৮৪, হরিয়ানায় ৯ হাজার ৬২৩, ঝাড়খণ্ডে ৫ হাজার ৪১, পাঞ্জাবে ৪ হাজার ৯৭০, উত্তরাখণ্ডে, ৪ হাজার ৮০৭, ওড়িষ্যায় ৪ হাজার ৮৫১, তেলেঙ্গানায় ৬ হাজার ৫৪২ জম্মু ও কাশ্মীরে ২ হাজার ২০৪ ও গোয়ায় ১ হাজার ৫০২।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৫১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৮৩ হাজার ৩৩০ জন।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় সারাবিশ্বে মারা গেছেন ৩০ লাখ ৭১ হাজার ৬২৫ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৪৪ লাখ ৩১ হাজার ৮৬৯ জন।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১২ কোটি ২৬ লাখ ৬ হাজার ২৩৭ জন।

ঢাকাটাইমস/২২এপ্রিল/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিলো মার্কিন সিনেট 

ঘুষ নেওয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :