শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের সঙ্গে কিশমিশ খান

প্রকাশ | ২২ এপ্রিল ২০২১, ১০:৪০ | আপডেট: ২২ এপ্রিল ২০২১, ১১:১৮

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

গরমে শরীর জুড়াতে ইফতারে খেতে পারেন টক দই। আরো বেশি পুষ্টি পেতে দইয়ের সঙ্গে কিশমিশ ভিজিয়ে খান। দই দেহে প্রোবায়োটিক হিসেবে কাজ করে। আর কিশমিশে রয়েছে প্রচুর পরিমাণে সলিউবল ফাইবার। তাই কিশমিশ কাজ করে প্রিবায়োটিক হিসেবে। দুইয়ে মিলে গেলে এই গরমে শরীরে এর থেকে বেশি উপকারী আর কিছু নেই। আসুন জেনে নেওয়া যাক।
  
টক দইয়ের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। যার ফলে সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি হয়। দু রকমভাবে কাজ করে এই কম্বিনেশন। চিকিৎসকরা বলছেন, পাচন প্রক্রিয়াকে ব্যাহত করে এমন বাজে ব্যাকটেরিয়াকে বিনাশ করে এবং উপকারী ব্যাকটেরিয়া উৎপন্ন করে দই-কিশমিশের এই মিশ্রণ।
  
কোন দিন বেশি মশলাযুক্ত খাবার বা রিচ খাবার খেলে বদহজমের আশঙ্কা থেকে যায়। পেট গরম থেকে দেহে নানান পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এক্ষেত্রে হজমে সাহায্য করবে দই-কিশমিশের সংমিশ্রণ। পেট ঠান্ডা তো করবেই সঙ্গে অম্বল, গলা, বুক জ্বালা থেকেও রেহাই মিলবে।  
  
টক দইয়ের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেলে দাঁত ও মাড়ি ভালো থাকবে। দাঁতের উজ্জ্বলতা থেকে পাইরিয়া পর্যন্ত ঠিক করে দিতে পারে। খাওয়ার পরে স্ন্যাক্স হিসেবেও খেতে পারেন দই-কিশমিশের মিশ্রণ।
  
দই এবং কিশমিশ উভয়েই হাই ক্যালসিয়াম যুক্ত। বলার অপেক্ষা রাখে না, হাড়ের জোড় বাড়াতে এবং গাঁটের ব্যথা দূরীকরণে এই মিশ্রণ খুবই কার্যকরী। 
  
ওবেসিটির হাত থেকে রেহাই পেতে ওজন কমাতে খুবই উপকারী দই-কিশমিশ। শুধু তাই নয় কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতে এর জুড়ি মেলা ভার। উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করবে এই মিশ্রণ।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এজেড)