ভারত-রাশিয়াকে কালো তালিকাভুক্ত চায় মার্কিন কমিশন

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২১, ১৩:১৫

ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ভারত, রাশিয়াকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাধীন কমিশন। এতে ভিয়েতনাম ও সিরিয়াকেও অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক কমিশন (ইউএসসিআইআরএফ) বার্ষিক প্রতিবেদনে ওই চারটি দেশকে ‘বিশেষ উদ্বেগের দেশ’ (সিপিসি) হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ করেছে। বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। খবর আল জাজিরার

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত মার্কিন কমিশন একটি স্বতন্ত্র সরকার প্যানেল, যা রাষ্ট্রপতি প্রশাসন ও কংগ্রেসকে সুপারিশ করে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় এই তালিকা তৈরি করে। আগে থেকেই একই অভিযোগে যুক্তরাষ্ট্রের কালো তালিকায় নাম রয়েছে, সৌদি আরব, চীন, পাকিস্তান, ইরান, মিয়ানমার, নাইজেরিয়া, ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তান ও তাজিকিস্তানের।

সিপিসি হিসাবে ভারতকে তালিকাভুক্ত করতে গত বছরও সুপারিশ করেছিল এই কমিশন। দ্বিতীয়বারের মতো আবারও একই সুপারিশ করা হলো।

ভারতে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নেতিবাচক পথে অব্যাহত রয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার দেশটিতে হিন্দু জাতীয়তাবাদ প্রচার করছে। এর ফলে সেখানে গুরুতরভাবে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন হয়েছে।

রাশিয়ার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর রাশিয়াতে ধর্মীয় স্বাধীনতা পরিস্থিতির অবনতি হয়েছে। দেশটির সরকার ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে ‘অপ্রথাগত’ জরিমানা, আটক ও অপরাধমূলক কর্মকাণ্ড ঘটিয়েছে।

মার্কিন কমিশনের প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি নয়াদিল্লি। তবে গত বছরের সুপারিশের পর এটিকে পক্ষপাতদুষ্ট ও ভুল উপস্থাপনা উল্লেখ করে ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিল ভারত।

ঢাকাটাইমস/২২এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :