শ্রমজীবী ক্যান্টিনের খাবার পাচ্ছেন পথশিশুরা

প্রকাশ | ২২ এপ্রিল ২০২১, ২২:০৬

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনায় শ্রমজীবী ক্যান্টিনের খাবার মানুষের মাঝে পৌঁছে দিচ্ছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ। সংগঠনের নেতাকর্মীরা শ্রমজীবী ক্যান্টিনের খাবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, বাহাদুরশাহ পার্ক ও সদরঘাট এলাকায় শ্রমজীবী, পথশিশু ও ভাসমান মানুষদের মধ্যে বিতরণ করছেন। এই কর্মসূচিকে ‘দাতব্য নয় সংহতি, শ্রমজীবী ক্যান্টিন, জীবন জয়ী হবে’এই হ্যাশট্যাগ দিয়ে ফেসবুকে ক্যাম্পেইন চালাচ্ছেন সংগঠনটির নেতাকর্মীরা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের কর্মসূচির অংশ হিসেবে গত ১৩ এপ্রিল থেকে অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণের উদ্যোগ নেয়া হয়। শ্রমজীবী ক্যান্টিন থেকে প্রতিদিন ৭০ জনকে খাদ্য সহায়তা দিচ্ছেন বলে সংগঠন সূত্রে জানা যায়।

উদ্যোগ সম্পর্কে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন বলেন, আমরা মাস্ক বিক্রির টাকার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র ইউনিয়নের সাবেক শুভানুধ্যায়ীদের সহযোগিতায় এই ক্যান্টিন চালাচ্ছি। আমরা কতো দিন চালাব সে ব্যাপারে নিশ্চিত নই। পুরোটাই নির্ভর করছে আমাদের শক্তি, সামর্থ্য আর সহযোগিতার ওপর। তবে লকডাউন যতদিন চলছে, আমরা ততদিন কিছু না কিছু করার চেষ্টা করব।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কেএম মুত্তাকী বলেন, আমরা আমাদের উদ্যোগকে দাতব্য মনে করে ছাত্রদের সাথে শ্রমিকদের এই সংহতি উদ্যোগ। তবে এই দায়িত্বটা মূলত রাষ্ট্রের। আমরা দাবি জানাব, রাষ্ট্রীয়ভাবে যেন লকডাউনে শ্রমজীবী, পথশিশুদের খাদ্য ও স্বাস্থ্য সহায়তা প্রদান করা হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ছাত্র ইউনিয়নের শ্রমজীবী ক্যান্টিন থেকে আমরা মূলত আমাদের বিশ্ববিদ্যালয়ের আশপাশের মানুষজন যাদের সাথে আমাদের চলতে ফিরতে দেখা হয়, তাদের সাথে আমাদের সামর্থ্য ভাগাভাগি করার চেষ্টা করছি।

শ্রমজীবী ক্যান্টিনে সহযোগিতা জন্য বিকাশ- ০১৯৭১ ১০৪ ০৭৭, নগদ- ০১৯৭১ ১০৪ ০৭৭ ও রকেট- ০১৬৭২ ১১১ ৯৯৬-৬ নাম্বারে সহায়তাও আহ্বান করেছে সংগঠনটি।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এলএ)

Liaquat sent Today at 21:48

Liaquat sent Today at 21:48

===

Liaquat sent Today at 21:53

মির্জাপুরে বিএন কোচিং সেন্টার মালিকের জরিমানা

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস

টাঙ্গাইলের মির্জাপুরে করোনা পরিস্থিতির মধ্যেও সরকারি বিধি-নিষেধ উপেক্ষা করে বিএন কোচিং সেন্টার খোলা রাখায় সেন্টারের মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেন এ অভিযান চালান।

জানা গেছে, সদরের কলেজ রোডেস্থ ফারুক ভিলার নিচতলায় অবস্থিত বিএন কোচিং সেন্টারে নিয়মিত ছাত্র-ছাত্রীদের কোচিং করানো হয়। সকালে সেখানে অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পান ভ্রাম্যমাণ আদালতের বিচারক। এসময় করোনা পরিস্থিতির মধ্যেও সরকারি বিধি-নিষেধ উপেক্ষা করে কোচিং সেন্টার খোলা রাখায় সেন্টারের মালিক উপজেলার আজগানা ইউনিয়নের লতিফপুর গ্রামের মো. নাজির আহমেদকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

একই দিন উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে জনসচেতনা বৃদ্ধির লক্ষে সদরে মাইকিংও করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে এসিল্যান্ড জুবায়ের হোসেন জানান।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এলএ)