নয় দিন পর মৃত্যু নব্বইয়ের নিচে, কমেছে শনাক্তও

প্রকাশ | ২৩ এপ্রিল ২০২১, ১৬:৩৬ | আপডেট: ২৩ এপ্রিল ২০২১, ১৬:৫০

নিজস্ব প্রতিবেদক
ঢাকাটাইমস

নয় দিন পর দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু নব্বইয়ের নিচে নামল। গত একদিনে করোনায় মারা গেছেন ৮৮ জন। এর আগে ১২ এপ্রিল ৮৩ জন ও ১৩ এপ্রিল ৬৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর সে সংখ্যা বাড়তে বাড়তে ১১২ জনে গিয়ে থামে। করোনায় এ পর্যন্ত মৃত্যু ১০ হাজার ৮৬৯ জনের।

এদিকে মৃত্যুর কমার পাশাপাশি চারদিন পর সংক্রমণ কমে চার হাজারের নিচে নেমেছে। গত একদিনে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬২৯ জন। এর আগে ১৮ এপ্রিল তার আগের ২৪ ঘণ্টায় ৩ হাজার ৬৯৮ জন শনাক্ত হন। এরপর তা চার হাজার ছাড়িয়ে যায়।

শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে এসব তথ্য জানা যায়। এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৮৯৬টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬২৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৩৯ হাজার ৭০৩ জনে। পরীক্ষা অনুযায়ী ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ শতাংশ।

এদিকে সরকারি হিসাবে আক্রান্তদের মধ্যে আরও ৫ হাজার ২২৫ জন গত এক দিনে সেরে উঠেছেন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ লাখ ৪৭ হাজার ৬৭৪ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৫৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, নতুন যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৬২ ও নারী ২৬ জন। ‍মৃত ৮৮ জনের মধ্যে দশ বছরের কম বয়সী একজন, ত্রিশোর্ধ্ব ছয়জন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৫ জন এবং ষাটোর্ধ্ব ৬০ জন রয়েছেন।

একই সময়ে বিভাগওয়ারী অনুযায়ী, মৃত ৮৮ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫৩, চট্টগ্রাম ১৮, রাজশাহীতে তিন, খুলনায় তিন, সিলেটে তিন, রংপুরে তিন এবং ময়মনসিংহ বিভাগে ৫ জনের মৃত্যু হয়। শনাক্ত বিবেচনায় মৃত্যুহার ১ দশমিক ৪৭ শতাংশ।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। কয়েক মাস সংক্রমণ ও মৃত্যুর হার ঊর্ধ্বগতিতে থাকার পর অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। চলতি বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও মার্চ মাস থেকে তা শুধুই বাড়ছে। গত ১৬ এপ্রিল মৃত্যু একশো ছাড়ায়। সেদিন ও তার পরদিন ১৭ এপ্রিল ১০১ করে মৃত্যু হয় করোনায়। ১৮ এপ্রিল ১০২ জন ও ১৯ এপ্রিল ১১২ জন মারা যান, যা একদিনে সর্বোচ্চ।

বিশেষজ্ঞরা এটাকে বাংলাদেশে করোনার ‘দ্বিতীয় ঢেউ’ বলছেন। করোনা সংক্রমণ মারাত্মক আকার ধারণ করায় প্রথমে ২১ এপ্রিল ও পরে তা বাড়িয়ে ২৮ এপ্রিল পর্যন্ত সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/ইএস)