আরমানিটোলায় আগুনের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ১৮:১৭

পুরান ঢাকার আরমানিটোলায় রাসায়নিক গোডাউনে আগুন লাগার ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর। শুক্রবার বিকালে এই কমিটি গঠন করা হয়।

কমটির সদস্যরা হলেন- সভাপতি উপপরিচালক উন্নয়ন নুর হাসান আহমেদ, সদস্য সচিব উপসহকারী পরিচালক বজলুর রশীদ এবং অপর দুইজন সংশ্লিষ্ট এলাকার ওয়ার হাউজিং ইন্সেপেক্টর।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের ডিউটি অফিসার রাসেল শিকদার ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করে বলেন, এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

এদিকে রাসায়নিকের গুদাম থেকে পুরান ঢাকার আরমানিটোলার ভবনটিতে আগুন লাগে বলে মনে করছে পুলিশ। পুলিশ বলছে, ভবনের নিচতলার মার্কেটে ১৬ থেকে ২০টি দোকান রয়েছে। এসব দোকানে রাসায়নিক পণ্য কেনাবেচা হতো। ভবনের নিচতলার পেছনের দিকের একটি রাসায়নিকের গুদাম থেকে আগুনের সূত্রপাত।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অতিরিক্ত উপকমিশনার কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ভবনটির নিচতলায় দোকান রয়েছে। এসব দোকানে রাসায়নিক পণ্য বিক্রি হতো। রাসায়নিক পণ্য বিক্রির কোনো দোকানের গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে তারা মনে করছেন। পুলিশের এই কর্মকর্তা বলেন, ভবনের নিচতলায় পেছনের দিকে বেশ কয়েকটি দোকানে আগুন ছড়িয়ে পড়ে।

সরেজমিন দেখা গেছে, ভবনটির নিচতলার ৫–৬টি দোকান আগুনে প্রায় পুরোটাই পুড়ে গেছে। দোকান ও গুদামের ভেতরে বড় বড় ড্রামগুলো পুড়ে গেছে। এ ছাড়া রাসায়নিক পণ্য কেনাবেচায় ব্যবহৃত কিছু ছোট ছোট কনটেইনারও দেখা গেছে।

তবে ফায়ার সার্ভিস, ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তারা আগুনের সূত্রপাত নিয়ে সুস্পষ্ট করে কিছু বলেননি। ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান সাংবাদিকদের বলেন, কোথা থেকে আগুনের সূত্রপাত, তা তদন্ত করে দেখা হবে। তারা একটি তদন্ত কমিটি গঠন করেছেন বলেও জানিয়েছেন।

অন্যদিকে ঢাকার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ভাস্কর দেবনাথ বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের একটি দল ঘটনাস্থলে আসবে। তারা পরীক্ষা করে দেখবে রাসায়নিক থেকে আগুন লেগেছে কি না এবং ভবনের দোকানগুলোতে এ ধরনের পদার্থ আছে কি না। আগুন লাগার আর কোনো ঝুঁকি আছে কি না।

শুক্রবার ভোররাতে আরমানিটোলার ভবনটিতে আগুন লাগার ঘটনায় চারজন মারা গেছেন। আহত ২১ জন হাসপাতালে চিকিৎসাধীন। এর মধ্যে চারজন আইসিইউতে চিকিৎসাধীন।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, রাত সোয়া তিনটার দিকে ওই ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট তিন ঘণ্টার চেষ্টার পর সকাল সাড়ে ছয়টার দিকে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পেরেছে।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :