৩ উইকেট নিয়ে দিনশেষ করল টাইগাররা

প্রকাশ | ২৩ এপ্রিল ২০২১, ১৯:১৭ | আপডেট: ২৩ এপ্রিল ২০২১, ১৯:২৫

অনলাইন ডেস্ক

পাল্লেকেলেতে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টের তৃতীয়দিনের খেলায় শ্রীলঙ্কার তিনটি উইকেট নিয়ে দিনশেষ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। দিনশেষে ৩ উইকেটে ২২৯ রান সংগ্রহ করেছে লঙ্কানরা। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শান্ত-মুমিনুলের সেঞ্চুরির উপর ভর করে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে সফররত বাংলাদেশ। ফলে এখনো ৩১২ রানে এগিয়ে রয়েছে মুমিনুলরা।

নিজেদের প্রথম ইনিংসে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করলে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। ব্যাট হাতে দুর্দান্ত সূচনা করেন দুই ওপেনার লাহিরু থিরিমান্নে এবং দিমুথ করুনারত্নে। ওপেনিং জুটিতে ১১৪ রান তুলেন তারা। এরই মধ্যে ব্যক্তিগত অর্ধ-সেঞ্চুরি পূর্ণ করে ফেলেন থিরিমান্নে। ১২৫ বলে ৮টি চারে ৫৮ রান তুলে মেহেদি হাসান মিরাজের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন থিরিমান্নে।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা ওসাদা ফার্নান্দোকে ২০ রানে ফেরান তাসকিন আহমেদ। তৃতীয় উইকেটে ব্যাট করতে নেমে অনেকটা ওয়ানডে ধাচে ব্যাট করতে থাকেন অ্যাঞ্জেলা ম্যাথিউস। ৩২ বলে ২৫ রান তুলে তাইজুলের বলে আউট হন তিনি।

স্বাগতিকরা দিনটি উইকেট হারালেও ব্যাট হাতে আপনতালে লড়তে থাকেন দলীয় অধিনায়ক দিমুথ করুনারত্নে। তুলে নেন ক্যারিয়ারের ২৭তম অর্ধশত রান। ৮৫ রানে অধিনায়ক দিমুথ করুনারত্নে এবং ২৬ রানে ধনঞ্জয়া ডি সিলভা অপরাজিত রয়েছেন।

এর আগে তৃতীয়দিনের খেলায় আজ ফের ব্যাট করতে নামেন আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং লিটন ‍কুমার দাস। নেমেই ক্যারিয়ারের ২৩তম অর্ধশতক পূর্ণ করেন মুশি। এরপরই লিটনও ফিফটি পূর্ণ করেন। ৬৭ বলে ৫০ রান করে আউট হন লিটন।

ব্যাট করতে নেমে ভালো করতে পারেননি মেহেদি মিরাজ ও তাইজুল ইসলাম। মিরাজ ৩ রানে এবং তাইজুল ২ রানে আউট হন। এরপর অষ্টম উইকেটে ব্যাট করতে নামা তাসকিন ইসলামকে সঙ্গে নিয়ে কিছুক্ষণ দলীয় স্কোরটা বাড়িয়ে নেন মুশফিক। ৬৮ রানে মুশি এবং ৬ রানে তাসকিন অপরাজিত থাকেন।

বুধবার ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার সাইফের উইকেট হারিয়ে কিছুটা বিচলিত ছিল টাইগার শিবির। তবে দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা নাজমুল হাসান শান্তকে সঙ্গে নিয়ে দলীয় স্কোরটা বাড়াতে থাকেন তামিম। তুলে নেন ক্যারিয়ারের ৩০তম অর্ধ-সেঞ্চুরি।

দুজন মিলে গড়েন ১৪৬ রানের জুটি। ৯০ রানে তামিম ফিরলেও আপনতালে খেলতে থাকেন শান্ত। তৃতীয় উইকেটে অধিনায়ক মুমিনুল হককে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন।

দ্বিতীয়দিনের খেলায় প্রথম উইকেট হিসেবে শান্তকে হারায় বাংলাদেশ। আউট হওয়ার পূর্বে ৩৭৮ বলে ১৬৩ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন নাজমুল হোসেন শান্ত। তার খেলা ইনিংসটি ১৭টি চার এবং ১টি ছয়ে সাজানো।

এরপর ১৪০তম ওভারে ধনঞ্জয়া ডি সিলভার বলে লাহিরু থিরিমান্নের হাতে ক্যাচ তুলে দেন মুমিনুল হক। আউট হওয়ার পূর্বে ১২৭ রান করেন তিনি। তার ৩০৪ বলে খেলা ইনিংসটি ১১টি চারে সাজানো।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এমএম)